সুন্দরবনের নদীতে তেলবিপর্যয়ঃ কি হতে পারে সুদূরপ্রসারী সমাধান?
লিখেছেন তৃণ, ডিসেম্বর ২৬, ২০১৪ ১১:৪৩ অপরাহ্ণ

sundorban

সুন্দরবনের তেলবাহী ট্যাংকার ডুবে নদীর পানি এবং পরিবেশের যে মারাত্মক বিপর্যয় ঘটেছে তার কথা আমরা সবাইই জানি। পরিবেশ বিজ্ঞানের ছাত্রও নই, পানি ব্যবস্থাপনার ছাত্রও নই, তবুও হৃদয়ের তাড়নায় ইন্টারনেট ঘেঁটে দেখলাম পানিতে তেল ছড়িয়ে পড়লে কি কি উপায়ে তা তুলে আনা যায় বা এ ধরণের বিপত্তি দূর করার উপায়গুলো কি কি?

তেলের ঘনত্ব যেহেতু সমুদ্রের পানির চেয়েও কম তাই এটি ভেসে থাকে। নদীর পানির চেয়ে এর ঘনত্ব কম।

বেশ কিছু উপায় দেখলাম, কিছু স্বল্প সময়ের ভিতরে পানি থেকে তেল আলাদা করে ফেলবে, কিছু আছে কয়েকবছর লেগে যাবে। কিছু উপায়ের নাম নিচে দেয়া হলোঃ

যান্ত্রিকঃ
Booms: তেল মাত্রই ছড়িয়ে পড়া মাত্রই যদি ব্যবস্থা নেয়া যায় তাহলে তেল খুব বেশি পানিতে ছড়াতে পারবে না এ পদ্ধতিতে। এটিতে ‘ফ্রিবোর্ড’ বলে একটি অংশ আছে যা তেলকে পানির উপরিতল থেকে আগলে রাখবে, ‘স্কার্ট’ নামক অংশটি পানির গভীরে তেলের অনুপ্রবেশ ঠেকাবে। এটি আর সুন্দরবনের পরিস্থিতির জন্য প্রযোজ্য নয়।
Skimmers: এটি একটি যন্ত্র যা ভ্যাকুয়াম ক্লিনারের মতো কাজ করে। তেলকে আকৃষ্ট করবে এমন কিছু পদার্থ দিয়ে তেল টেনে আনা হয়, এর সাথে তেল ট্যাংকার লাগানো থাকতে হবে তেল সংরক্ষণের জন্য। তেল অনেক বেশি ছড়িয়ে যাওয়া পরিস্থিতিতে এটি খুব একটা কার্যকর নয়।
Sorbents: এ পদ্ধতিতে কিছু পদার্থ ছড়িয়ে তেলের চারপাশে কোটিং তৈরী করা হয়, যা ভারী হয়ে পানির তলদেশে চলে যায়, এতে করে আবার পানির তলদেশে পরিবেশ বিপর্যয় ঘটার সম্ভাবনা আছে। এছাড়াও এ পদার্থগুলো দিয়ে কিছু প্রাণীও কোটিং হয়ে যেতে পারে।

রাসায়নিকঃ এ পদ্ধতিতে তেলের স্তর ভেঙে ছোট ছোট ড্রপলেটে পরিণত হয় যা পানির সাথে মিশে যায়, কিন্তু এই বিষাক্ত ড্রপলেট সামুদ্রিক প্রাণীর জন্যে ক্ষতিকর।

ভৌতঃ
Burning: তেলের স্তর যদি কয়েক মিলিমিটার পুরু হয়, তাহলে সম্পূর্ণ পুড়ীয়ে ফেলে ৯৮% এর মতো তেল অপসারণ করা যায়। তবে এটি রেখে যায় কার্বনের পুরু স্তর। খোলামেলা সমুদ্রে এটি উপযোগী হলেও সুন্দরবনের মতো এলাকায় বেশ অনুপযোগীই বলা চলে। তবে কানাডায় এরকম এক বিপর্যয়ে এ পদ্ধতিটি ভাল কাজ করেছে।
জৈবিক উপায়ঃ এটি সবচেয়ে কার্যকর উপায় তবে খুব ধীর গতিতে কাজ করে, কয়েক বছরও লেগে যেতে পারে। তবে পরিবেশের বিপর্যয় বা পুনর্গঠনের কাজে এর বিকল্প নেই। কিছু কিছু ব্যাকটেরিয়া বা ফানজি তেল খেয়ে হজম করে ফেলে, দুর্ঘটনাস্থলে এটি ছড়িয়ে দিলে ধীরে ধীরে পানির উপরিতল থেকে তেল অপসারিত হয়ে যাবে আর সামুদ্রিক পরিবেশও ফিরে পাবে প্রাণ। আরো বিভিন্ন রকমের গাছ বা পাতা নিয়ে গবেষণা হচ্ছে যা তেল শুষে নিতে পারে। আগ্রহীরা নিচের রেফারেন্সগুলো দেখে নিতে পারেন। Corchorus depressus এরকম একটি উদ্ভিদ যা ওমানে স্থানীয়ভাবে প্রচুর পাওয়া যায়, যেটির তেল শুষে নেবার ক্ষমতা ভালই।

রেফারেন্সসমূহঃ
1. http://omp.gso.uri.edu/ompweb/doee/teacher/pdf/act13.pdf
2. PREVENTION OF OIL SPILL POLLUTION IN SEAWATER USING LOCALLY AVAILABLE MATERIALS
3. http://www.sciencedirect.com/science/article/pii/S0043135498004047

পোস্টটি ২৭৭ বার পঠিত
 ১ টি লাইক
২ টি মন্তব্য

Leave a Reply

2 Comments on "সুন্দরবনের নদীতে তেলবিপর্যয়ঃ কি হতে পারে সুদূরপ্রসারী সমাধান?"

Notify of
Sort by:   newest | oldest | most voted
সাফওয়ানা জেরিন
Member

ব্যাপারটা খুব দুঃখজনক । আমরা ভালো কিছুই রক্ষা করতে পারি না । এটাই আমাদের ব্যর্থতা

wpDiscuz