বিউটি পার্লার ও আপনার ত্বক
লিখেছেন খাইরুম মুনিরা তিথী, জানুয়ারি ২৪, ২০১৭ ৯:১০ অপরাহ্ণ
makeup

লেখকঃ ডাঃ ওনাইজা রহমান, ন্যাশনাল মেডিকেল কলেজ, ঢাকা।

আজকের যুগে বিউটি পার্লারে যান না এমন মহিলা খুব কমই আছেন। ভ্রূ তোলা, চুলকাটা, ফেসিয়াল বা যেকোনো ত্বক পরিচর্যার প্রয়োজনে আমরা বিউটি পার্লারে যাই। পথে বের হলেই প্রচুর বিউটি পার্লারের সাইনবোর্ড আমাদের নজরে পড়ে। আবার টিভিতে বিভিন্ন অনুষ্ঠানে ত্বক ও সাজসজ্জা সম্পর্কে মতামত দেন বিউটিশিয়ান।
ত্বকের ও চুলের পরিচর্যা ও সৌন্দর্য বৃদ্ধির জন্য আমরা বিউটি পার্লারে যাই। অথচ অনেক সময় ত্বকের নানা সংক্রমণ ও ক্ষতিও হয়ে থাকে। ওয়াক্ন করতে যেয়ে হয়তো কালশিটে পড়ল, কিংবা ম্রেডিং করতে ত্বক ছড়ে গেল অথাব ফেসিয়াল করার সময় ম্যাসাজের বদলে ব্যথা পেলেন। এমন অভিজ্ঞতা অনেকেরই আছে। আবার ত্বক ও চুল সম্পর্কে ভুল তথ্যও দিয়ে থাকেন অনেকে। যথাযথ শিক্ষাপ্রাপ্ত বিউটিশিয়ানই পারবেন আপনাকে প্রয়োজনীয় পরামর্শ দিতে। হেলপার বা কর্মী ও বিউটিশিয়ানের পার্থক্যটাও আপনাকে বুঝতে হবে। কর্মী আপনার ত্বক বা চুলের সমস্যার সমাধান দিতে পারবেন না।

বিউটি পার্লারে আরেকটি জরুরি বিষয় হচ্ছে পরিচ্ছন্নতা। আপনি নিজেই বুঝবেন, নিয়মিত যে পার্লারে যাচ্ছেন তারা পরিচ্ছন্ন কি না। প্রয়োজনে নিজের তোয়ালে ও অন্যান্য সামগ্রী সাথে নিবেন। কেননা বহুলোকের ব্যবহার্য তোয়ালে বা অন্যান্য সামগ্রী থেকে আপনাার ত্বকে যেকোনো সংক্রমণ হতে পারে। এ ব্যাপারে সাবধানতা অবলম্বন অত্যন্ত প্রয়োজনীয়। ত্বক সমস্যা বা অন্য কোনো অসুবিধা হলে বিউটিশিয়ানের সাথে কথা বলবেন। এবং অবশ্যই কর্মীর সাথে নয়। ভুল তথ্য আপনার ত্বকের জন্য ক্ষতিকর হতে পারে।

দক্ষ ও শিক্ষিত বিউটিশিয়ান পরিচালিত পার্লারের পাশাপাশি ব্যাঙের ছাতার মতো কিছু পার্লারও দেখা যায়। তাই আপনার নিজের ত্বকের স্বার্থে সঠিক বিউটি পার্লার নির্বাচন করবেন। আর মনে রাখবেন, কৃত্রিম কোনো কিছুই ত্বক ও চুলের জন্য ভালো নয়।

Comments

comments

পোস্টটি ৬১৪ বার পঠিত
 ০ টি লাইক
০ টি মন্তব্য