ঝটপট নাশতা- ডিমের স্যান্ডউইচ
লিখেছেন ShopnoKotha, আগস্ট ৮, ২০১৬ ১১:৩১ পূর্বাহ্ণ
img_0486

 সকাল বা বিকেলের্ নাশতার জন্য স্বল্প সময়ের আইটেম হিসেবে স্যান্ডউইচ এখন জনপ্রিয় বলা যায়, তাই আসুন জেনে নেই দ্রুত ডিম দিয়ে কিভাবে তৈরী হয় মজাদার স্যান্ডউইচ।  

উপকরণ

: পাউরুটি ৬ টুকরা (মাল্টি গ্রেইন বা ব্রাউন ব্রেডও নিতে পারেন), সেদ্ধ ডিম ৩টি, মেয়োনেজ ২ টেবিল চামচ, সরিষা বাটা (মাস্টারড পেস্ট) আধা চা-চামচ, গোলমরিচ গুঁড়া স্বাদমতো, লবণ স্বাদ অনুযায়ী। এ ছাড়া চিনি ১ চা-চামচের তিন ভাগের এক ভাগ, ধনেপাতা কুচি আধা চা-চামচ, টমেটো ১টি, লেটুসপাতা দিতেও পারেন না-ও পারেন।
প্রণালি: সেদ্ধ ডিম একদম ছোট টুকরা করে কেটে নিতে হবে। তারপর একটা পাত্রে মেয়োনেজ, মাস্টারড পেস্ট, গোলমরিচ গুঁড়া, স্বাদ অনুযায়ী লবণ ও চিনি নিয়ে পেস্ট তৈরি করুন। এতে ডিমের টুকরা বা কুচি মিশিয়ে তা একটা পাউরুটির ওপরে চামচ বা ছুরির সাহায্যে সমানভাবে লাগিয়ে নিয়ে ওপরে আর একটা পাউরুটি দিয়ে হালকা করে চেপে বসিয়ে দিন। এবার ধারালো ছুরি দিয়ে পাউরুটির চারপাশের শক্ত অংশ কেটে বাদ দিয়ে তারপর আড়াআড়িভাবে ত্রিভুজাকারে বা লম্বালম্বিভাবে আয়তাকারে কেটে পরিবেশন করতে হবে। সালাদপ্রেমী হলে পাউরুটিতে ডিমের প্রলেপ দেওয়ার আগে লেটুসপাতা, পাতলা করে কাটা টমেটো দিয়ে তার ওপরে ডিমের প্রলেপ দিয়েও স্যান্ডউইচ তৈরি করা যেতে পারে। ভিন্নতা আনতে একটু ধনেপাতা কুচিও দেওয়া যেতে পারে।

 

খুব বেশি স্বাস্থ্যসচেতন যাঁরা, তাঁরা মেয়োনেজ বাদ দিয়েও স্যান্ডউইচ তৈরি করতে পারেন। সে ক্ষেত্রে পাউরুটির ওপরে মারজারিন লাগিয়ে তার ওপরে লেটুসপাতা, পাতলা করে কাটা টমেটো, পাতলা গোল করে কাটা সেদ্ধ ডিম, অল্প গোলমরিচ গুঁড়া আর লবণ ছড়িয়ে ওপরে আর একটা পাউরুটি চেপে বসিয়ে নিলেই আর এক রকমের এ স্যান্ডউইচ তৈরি হয়ে যাবে। হাতে সময় থাকলে শুকনা তাওয়ায় পাউরুটি হালকা সেঁকে নিয়ে স্যান্ডউইচ বানালে তার স্বাদও ভিন্ন হবে। 

রেসিপি- ফারাহ সুবর্না। 

পোস্টটি ৭৭৩ বার পঠিত
 ১ টি লাইক
১ টি মন্তব্য
একটি মন্তব্য করা হয়েছে
  1. বাসায় মেহমান আসলে ঝটপট বানায় দেয়া যাবে… :D :D উপকারী পোস্টের জন্য ধন্যবাদ… :)

আপনার মুল্যবান মন্তব্য করুন

Your email address will not be published.