কয়েকটি ভিন্ন স্বাদের হালিম
লিখেছেন ShopnoKotha, জুলাই ১, ২০১৫ ৫:৫৮ অপরাহ্ণ

রমজানে ইফতারের নানা আয়োজনের মাঝে হালিম অন্যতম একটি নাম। আমাদের দেশে বিশেষ করে ঐতিহ্যবাহী ঢাকায় ইফতারে হালিমের চাহিদা অনেক। আর তাই আমাদের রন্ধনশিল্পীরাও তৈরী করছেন নানান রকমের ভিন্ন ভিন্ন স্বাদের সুস্বাদু হালিম।

আজকে আমরা দেখবো মিসেস নাজমা হুদার তৈরী কয়েক রকমের হালিম তৈরীর প্রণালী।

মাখন পনির হালিম

11666035_919088561491439_5567090117782597566_n

উপকরণ: পনির ২ লিটার দুধের, কাজুবাদাম আধা কাপ, মাখন ৫০ গ্রাম, তেল আধা কাপ, হালিম মিক্স ১ কাপ (পানিতে ভেজানো), পেঁয়াজকুচি আধা কাপ, লবণ স্বাদমতো, বেরেস্তা (সোনালি রং) ৪ টেবিল চামচ, ক্রিম ১ টিন, কাশ্মীরি মরিচের গুঁড়া ১ টেবিল চামচ, দই ২ টেবিল চামচ, হালিম মিক্স ২ কাপ (সেদ্ধ করা), হালিম মসলা ১ চা-চামচ, কাসুরি মেথি ১ টেবিল চামচ, টমেটোকুচি ১ কাপ, আদা-রসুনকুচি ২ টেবিল চামচ।
প্রণালি: প্যানে মাখন দিয়ে আদা, রসুনকুচি দিয়ে একটু ভেজে পেঁয়াজ দিন। পেঁয়াজ একটু সেদ্ধ হয়ে এলে টমেটোকুচি ও কাজুবাদাম দিয়ে ভেজে নিন। এটি ব্লেন্ডারে ব্লেন্ড করে পেস্ট তৈরি করে নিন। পনির ছোট ছোট করে টুকরা করে সামান্য বাগার দিয়ে একটু ভেজে নিন। এবার পাত্রে তেল দিয়ে ব্লেন্ড করা মসলা ঢেলে তার মধ্যে কাশ্মীরি মরিচের গুঁড়া ও হালিম মসলা দিয়ে খুব ভালো করে কষিয়ে নিন। সেদ্ধ করা হালিম মিক্স দিয়ে দিন। হালিম হয়ে এলে ভাজা পনির ও কিছু কাজু দিয়ে ক্রিম ও বেরেস্তা দিয়ে দমে রাখুন। নামানোর আগে মাখনে কাসুরি মেথি দিয়ে হালিমের মধ্যে ঢেলে দিন। ইচ্ছে করলে একটু চিনি দেওয়া যায়।

 
মুরগি-সবজি হালিম
11709401_919088548158107_373879807945525972_n
উপকরণ: :
মুরগির মাংস ১ কাপ (কিউব কাট),গাজর আধা কাপ,আলু আধা কাপ,মটরশুঁটি আধা কাপ,হালিম মিক্স ১ কাপ, পেঁয়াজকুচি আধা কাপ, পেঁয়াজ বেরেস্তা ২ টেবিল চামচ, মালাই ২ টেবিল চামচ,
আদাবাটা ১ চা-চামচ, রসুনবাটা ১ চা-চামচ, হালিম মসলা ১ টেবিল চামচ, কাঁচা মরিচ ৪-৫টি,
ধনেপাতা ও পুদিনাপাতা ১ মুঠ, তেল আধা কাপ, ঘি ২ টেবিল চামচ, লবণ ও চিনি স্বাদমতো।

প্রণালি: :
সব সবজি কিউব করে কেটে নিন। একটি পাত্রে ঘি দিয়ে মুরগিতে একটু লবণ মাখিয়ে ভেজে উঠিয়ে নিন। একই পাত্রে সবজিগুলো হালকা করে ভেজে নিন। তেলে পেঁয়াজ দিয়ে ভেজে একে একে সব মসলা দিয়ে কষিয়ে নিন। এবার হালিম মিক্স দিয়ে কষিয়ে সেদ্ধ হওয়ার জন্য পানি দিন। হয়ে গেলে মালাই, বেরেস্তা, চিনি ও কাঁচা মরিচ দিয়ে দমে রাখুন। একটু পর নামিয়ে পাত্রে সাজিয়ে পরিবেশন করুন। 

চিকেন তন্দুরী হালিম 
2331a3fc48f97210ff6c349d6723977a-14
উপকরণ: মুরগির মাংস ১৬ টুকরা, হালিম মিক্স ১ কাপ, পেঁয়াজ বেরেস্তা ২ টেবিল চামচ, পেঁয়াজবাটা আধা কাপ, তন্দুরি মসলা ২ চা-চামচ, হালিম মসলা ১ টেবিল চামচ, শুকনা মরিচের গুঁড়া ২ টেবিল চামচ, আদাবাটা ২ টেবিল চামচ, রসুনবাটা ২ টেবিল চামচ, টকদই ২ টেবিল চামচ, টমেটো সস ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো।
প্রণালি: সব মসলা থেকে অর্ধেক দিয়ে মুরগি মাখিয়ে ২০ মিনিট রেখে দিন। এরপর শিকে অথবা তাওয়াতে অল্প তেল দিয়ে পোড়া পোড়া করে সেঁকে নিন।
হালিম মিক্স পানিতে ২০ মিনিট ভিজিয়ে সেদ্ধ করে নিন। তেলে পেঁয়াজ লাল করে ভেজে নিন। এবার হলুদ, মরিচের গুঁড়া, আদাবাটা, রসুনবাটা, টকদই ও হালিম মসলা দিয়ে কষিয়ে নিন। মুরগি দিয়ে কষিয়ে ২ কাপ পানি দিন। মুরগি সেদ্ধ হলে হালিম মিক্স দিন। প্রয়োজনমতো পানি দিয়ে ভালো করে জ্বাল দিয়ে নামিয়ে নিন।
 

পোস্টটি ৫৯৬ বার পঠিত
 ১ টি লাইক
২ টি মন্তব্য
২ টি মন্তব্য করা হয়েছে
  1. বাসায় বেড়াতে এলে তৈরি করে খাওয়াতে পারবেন ?

  2. কাশ্মিরী মরিচের গুঁড়া- কই পাওয়া যায়?

আপনার মুল্যবান মন্তব্য করুন

Your email address will not be published.