।আত্মপরিচয় নির্মাণের সংগ্রাম ভিন্ন কি বাংলাদেশ টিকবে ?-আলাউদ্দিন মোহাম্মদ
লিখেছেন ইয়ং ইকোনমিস্টস এ্যাসোসিয়েশন, মে ১৮, ২০১৫ ৯:১৩ অপরাহ্ণ

2
গত ২১ মার্চ, ২০১৫ তারিখে Stamford University Bangladesh এর অর্থনীতি বিভাগে আয়োজিত হয় Young Economists’ association (YEA) এর পাবলিক লেকচার ৬ । এবারের বিষয় ছিল, “আত্মপরিচয় নির্মাণের সংগ্রাম ভিন্ন কি বাংলাদেশ টিকবে ?” এই বিষয়ে প্রধান আলোচক ছিলেন ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস, এগ্রিকালচার এন্ড টেকনোলজি এর অর্থনীতি বিভাগের শিক্ষক আলাউদ্দিন মোহাম্মদ । অনুষ্ঠানে বিশেষ অথিতি হিসেবে ছিলেন- Stamford University Bangladesh এর অর্থনীতি বিভাগের শিক্ষক সাজিয়া আফরিন, রোখসানা রহমান, ফারজানা সুলতানা, আজহারুল ইসলাম, রাশিদুল হাসান চৌধুরী । অনুষ্ঠানে সভাপতিত্ব করেন- Stamford University Bangladesh এর অর্থনীতি বিভাগের শিক্ষক ও Young Economists’ Association(YEA) এর মোডারেটর শিব্বির আহমাদ ।
অনুষ্ঠানের শুরুতে Stamford University Bangladesh এর অর্থনীতি বিভাগের শিক্ষক এবং YEA এর মোডারেটর শিব্বির আহমাদ সংক্ষিপ্ত বক্তব্য দেন । তিনি YEA এর One Bangladesh Campaign সম্পর্কে আলোকপাত করেন । তিনি বলেন, ঘৃণা ঘৃণার সৃষ্টি করে, ভালোবাসা ভালোবাসার সৃষ্টি করে । তিনি ঐক্যবদ্ধ বাংলাদেশের প্রয়োজনীয়তা তুলে ধরেন ।
এরপর মুলবক্তব্য দেন IUBAT এর অর্থনীতি বিভাগের শিক্ষক আলাউদ্দিন মোহাম্মদ । প্রথমেই তিনি বিশ্ববিদ্যালয় সম্পর্কে ধারণা দেন । মুসলিমদের উপাসনালয় যেমন মসজিদ, হিন্দুদের উপাসনালয় যেমন মন্দির, খ্রিষ্টানদের গির্জা, বৌদ্ধদের প্যাগোডা তেমনি তিনি সাহিত্যিক হুমায়ূন আজাদের উদ্ধৃতি দিয়ে বলেন, “বিশ্ববিদ্যালয় হচ্ছে  সর্ব মানুষের উপাসনালয়” । তিনি বিশ্ববিদ্যালয় এর সংক্ষিপ্ত ইতিহাস বর্ণনা করেন । তিনি বলেন, “বিশ্ববিদ্যালয় এর সাথে ক্ষমতার দ্বন্দ্ব আছে” । তার মতে, “যে বিশ্ববিদ্যালয় চিন্তাকে protect করতে পারে না, তা বিশ্ববিদ্যালয় না” ।
ভারতে ৩০ টির বেশি জাতি গোষ্ঠী আছে কিন্তু তারা এক ছাতার নিচে আছে । কিন্তু সমস্যা শুধু বাংলাদেশে কেন ?
সাহিত্যিক বঙ্কিম চট্টোপাধ্যায় বাঙালি জাতীয়তাবাদ সম্পর্কে বলেছিলেন, “বাঙালির ইতিহাস চাই, নইলে বাঙালি বাঁচবে না” । আলোচক আলাউদ্দিন মোহাম্মদ বঙ্কিম এর উদ্ধৃতিকে ঈষৎ পরিবর্তন করে বলেছিলেন, “বাংলাদেশের ইতিহাস চাই, নাইলে বাংলাদেশ বাঁচবে না” । একটি রাষ্ট্রকে টিকিয়ে রাখতে দরকার তার নিজস্ব পরিচয় । ১৯৭১ সালে ৩০ লক্ষ শহিদের রক্তের বিনিময়ে যে বাংলাদেশ অর্জিত হয়েছে, তাকে টিকিয়ে রেখে সামনে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য প্রয়োজন নিজস্ব পরিচয় ।
বাংলাদেশে বাংলাদেশির সাথে বাংলাদেশির দ্বন্দ্ব; বাঙালি বাঙালি দ্বন্দ্ব । এর কারণ হচ্ছে আমাদের সামষ্টিক পরিচয়ের অভাব ।
আলোচক আলাউদ্দিন মোহাম্মদ রাষ্ট্র সম্পর্কে সংক্ষিপ্ত ধারণা দিয়েছিলেন । রাষ্ট্র হচ্ছে চুক্তিমাত্র । বৌদ্ধধর্ম মতে- রাষ্ট্র হচ্ছে মহাসম্মতি । ব্যাক্তিগত সম্পদকে রক্ষা করার জন্য রাষ্ট্র তৈরি হয় । রাষ্ট্রের সংবিধান তৈরির পর রাষ্ট্র গতি পায় ।
আলোচক আলাউদ্দিন মোহাম্মদ বাংলাদেশের রাজনীতির সমালোচনা করেন । বাংলাদেশের রাজনীতিবিদরা policy নিয়ে রাজনীতি না করে বরং ক্ষমতা কেন্দ্রিক রাজনীতি করছে ।
এখন বিশ্বায়নের যুগ । যার ফলে একদেশের সাথে বিশেষ করে আমেরিকা, ইউরোপীয়, ভারতীয় সংস্কৃতির সাথে আমাদের সাংস্কৃতিক ব্যবধান কমে আসছে । তাই আমাদের নিজস্ব পরিচয় তৈরি করতে হবে । আমরা দুইটি কাজ করতে পারি-
১) প্রগতিশীলতাকে গ্রহণ করতে পারি
২) প্রগতিশীলতাকে বর্জন করতে পারি
প্রগতিশীলতাকে গ্রহণ করলে আমরা আমাদের আত্মপরিচয় হারাবো । আর, বর্জন করলে আমরা টিকে থাকবো কিনা সেটা প্রশ্নের ব্যাপার ।
তাই, আধুনিকতার মধ্যে নিজেকে ভিন্ন ভাবতে হবে । নিজের ভিন্নতা দিয়ে আধুনিকতা তৈরি করতে হবে । আমরা পাশ্চাত্যকে অন্ধভাবে অনুকরণ করে এগিয়ে যেতে পারবো না । যদিও পাশ্চাত্য প্রযুক্তিগত দিক দিয়ে রাজত্ব করছে, কিন্তু সেটা absolute না । আমাদের আধিপত্যবাদের বিরুদ্ধে লড়তে হবে, নিজস্বতার গভীরে যেতে হবে ।
বাঙ্গালির আত্মপরিচয় নির্মাণের সংগ্রাম ৭১ সালে তৈরি হয় নাই; ৭১ সালে পূর্ণতা হয়েছে । ঐতিহাসিকদের মতে, শামসুদ্দিন ইলিয়াস শাহ এর লেখা ‘শাহ-ই-বাঙ্গালা’ থেকে বাংলা শব্দের জন্ম হয়েছে । আবার কেউ কেউ বলেন, গঙ্গা থেকে বঙ্গ শব্দের উৎপত্তি হয়েছে । আবার কারও কারও মতে তিব্বতি শব্দ বঙ্গজ থেকে বঙ্গ শব্দের উৎপত্তি হয় । বাংলা প্রথমে একীভূত হয় মুসলিম সাম্রাজ্যের সময়ে । আর, বাংলাদেশ তৈরি হবার মূল কারণ ছিল ‘বাঙ্গালির ব্যাক্তিসাতন্ত্র্য’ ।
আলোচক আলাউদ্দিন মোহাম্মদ social capital সম্পরকে ধারণা দেন । social capital হচ্ছে একটা সমাজের একজন মানুষ অপরজনকে কতটুকু বিশ্বাস করে । বাংলাদেশের মানুষের মধ্যে societal bondage নেই । চীন উন্নত হয়েছে কারণ ওদের societal bondage ভালো । তাই আমাদের একটি ঐক্যবদ্ধ বাংলাদেশ প্রতিষ্ঠার জন্য সংগ্রাম করতে হবে ।

পোস্টটি ৬৪৯ বার পঠিত
 ১ টি লাইক
১ টি মন্তব্য

Leave a Reply

1 Comment on "।আত্মপরিচয় নির্মাণের সংগ্রাম ভিন্ন কি বাংলাদেশ টিকবে ?-আলাউদ্দিন মোহাম্মদ"

Notify of
avatar
Sort by:   newest | oldest | most voted
নীলজোসনা
Member

সুন্দর চিন্তা!
পুরোটা বাংলায় লেখা যেতো না?

wpDiscuz