একটি তুলনামূলক তর্ক
লিখেছেন রাজু আহমেদ, জুন ৩০, ২০১৫ ৯:৩৬ অপরাহ্ণ

ভূমিকা-আমাদের দেশে ফেসবুক ব্যবহার করিবার ক্ষেত্রে মেয়েদের চাইতে ছেলেদের আনুপাতিক হার উল্লেখযোগ্য সংখ্যক বেশি পরিলক্ষিত হইতেছে । অবশ্য ইদানীং অসম ব্যবহার নীতির দ্রুত হৃাস ঘটিতেছে । স্মার্ট ফোন বা দামী ফোন, ট্যাব, এবং ল্যাপটপ ব্যবহারের করিবার ক্ষেত্রে ছেলেদের তুলনায় মেয়েরা অনেক এগিয়ে থাকিবার পরেও ফেসবুকে মেয়েদের উপস্থিতি কম হওয়ায় জাতীয় উন্নতির পরিকল্পনার রূপরেখা অঙ্কনকারীরা কিছুটা দুশ্চিন্তাগ্রস্থ হইয়া পড়িয়াছে । তাহারা ভাবিয়া ভাবিয়া গুটিকয়েক গুরুত্বপূর্ণ বিষয় আবিষ্কার করিয়া ফেলিয়াছে ।
.
.
যেই সকল ক্ষেত্রে মেয়েরা উদার এবং যেখানে কৃপণ !
.
.
বেশিরভাগ ফেসবুক ব্যবহারকারী মেয়েরা যে কোন পোষ্ট পড়িবার পরে লাইক দেয় । তাহাদের মধ্যে পাইকারী দরে লাইক দেওয়ার প্রবনতা খুব কম পরিমানে পরিলক্ষিত হয় । সাজুগুজু ও ফ্যাশন সম্পর্কে যতগুলো পেইজ আছে তাহাতে তাহাদের উপস্থিতি থাকবেই বলিয়া স্থির বিশ্বাস জন্মাইতে তাহারা এক প্রকার বাধ্য করিয়াছেন । কালে-ভদ্রে মেয়েরা ছেলেদের স্ট্যাটাসে কিছু কিছু কমেন্ট করিলেও ভুলেও তাহারা তাহাদের বান্ধবীদের স্ট্যাটাসে কমেন্ট করার মত বোকামী করেনা । কিছু নামকরা সেলিব্রেটিদের বিশেষ করে তাহসান টাইপের ছেলেগুলো সম্পর্কে তাদের আবেগ দেখলে মনে হয়ে এদেশে আর কোন ছেলে নাই ! কোন ছেলের অপরাধের কথা বলিয়া কোন মেয়ে যদি কোন পোষ্ট দিয়া বসেন তবে সবাই মিলিয়া ছেলেগোষ্ঠীর চৌদ্দগুষ্ঠী উদ্ধার করিয়া ছাড়েন । ইনবক্সের ব্যাপারটা গোপন রাখিলাম । আরও কিছু লিখিতে চাচ্ছিলাম কিন্তু ভয়ের সাথে সমানে শঙ্কা জাগিতেছে । কেননা তাহাদের থেকে আমি যা দু’একটা লাইক-কমেন্ট পাই তাহা যদি বন্ধ হইয়া যায় !
.
.
যেই ক্ষেত্রে ছেলেরা উদার এবং যেখানে কৃপন !
.
.
বেশির ভাগ ফেসবুক ব্যবহারকারী ছেলের পোষ্ট না পরেই লাইক দেয়ার অভ্যাস । এ কারনে কেউ কেউ মাঝে মধ্যে চারিত্রিক প্রশ্নাবলী সংক্রান্ত বিপদেও পতিত হন বলিয়া অতীতে প্রতীয়মান হইয়াছে । কেউ কেউ মেয়েদের পোষ্ট পাইলেই সেইখানে লাইক এবং কমেন্টের বন্যা বসিয়ে দেয় । ছেলেরা তাদের স্বগোত্রীয় বন্ধুদের ক্ষেত্রে লাইক ও কমেন্ট প্রদানে কার্পণ্য দেখাইতে সিদ্ধহস্ত হইলেও মেয়েদের যে কোন জাতীয় পোষ্টে লাইক-কমেন্টের ঝড় উঠিয়ে দেওয়ার মানসিকতা প্রদর্শন করিয়া থাকে । বেশির ভাগ ছেলেদের বিশেষ কোন এক মেয়ে সেলিব্রেটির প্রতি আসক্তি দেখা যায়না । তাহারা নায়লা নাঈম, লিওন থেকে শুরু করে তিশা কিংবা নাজনীন আক্তার হ্যাপী পর্যন্ত সবাইকে পেতে মরিয়া !! ইনবক্স সম্পর্কে কিছুই বলিবনা । ছেলেদের সম্পর্কে বেশি কিছু বলিতে সাহস পেলুম না কেননা ওদিকে কাঁদা ছুড়িলে তার কিঁয়দাংশ তো আমার গায়েও লাগিবে । তাই এক্ষেত্রে সুশীল সাজিবার চেষ্টাটাই বহাল থাকিল ।
.
.
উপসংহার-এতকাল ছেলেদের প্রতি মেয়েদের কিংবা মেয়েদের প্রতি ছেলেদের আসক্তিকে অপরাধ হিসেবে বিবেচনা করা হইত কিন্তু সে অধ্যায় বন্ধ করিয়া দেওয়ার মোক্ষম সময় জাতির সামনে উপস্থিত হইয়েছে । এখন থেকে ছেলেদের প্রতি ছেলেদের এবং মেয়েদের প্রতি মেয়েদের আসক্তিকে অপরাধ হিসেবে বিবেচনা করিতে শুরু করিতে হইবে । এক্ষেত্রে আমরা আমেরিকান নীতি অনুসরন করিবনা । দুঃখিত কামেরিকা । অবশ্য কতিপয় কুলাঙ্গারকে তোমাদের পক্ষে পাইবে !!
.
.
facebook.com/raju69mathbaria/

পোস্টটি ২৬৫ বার পঠিত
 ১ টি লাইক
১ টি মন্তব্য

Leave a Reply

1 Comment on "একটি তুলনামূলক তর্ক"

Notify of
Sort by:   newest | oldest | most voted
সাবিনা
Member

লেখাটা ভালো লাগিয়াছে। ধন্যবাদ

wpDiscuz