আপনাকে প্রতিদিন ভালো রাখবে যে সকালে ৫টি সহজ কাজ
লিখেছেন প্রশান্ত চিত্ত, জুন ১০, ২০১৪ ৯:১৫ অপরাহ্ণ

ব্যস্ত জীবনে আমরা সবাই ঘুম থেকে উঠে অফিসে যাই, আবার অফিস থেকে ফিরে ক্লান্ত হয়ে ঘুমিয়ে পড়ি। কিন্তু সব দিন কি একরকম যায়? আপনার প্রতিটি দিন নির্ভর করে সকালের প্রথম মুহূর্তটির উপরে। ঘুম থেকে ওঠার পরে সকালটি যদি আপনার ভালোভাবে কাটে তহলে আপনার সারাটি দিন ভালো যাবে আর যদি সকালটি খারাপ যায় তাহলে আপনার সারাটি দিনই অনেক বেশি খারাপ যাবে। আসুন জানি এমন কিছু কাজের কথা, যেগুলো আপনাকে ভালো রাখবে প্রতিদিন।

১. পছন্দের কোনো বিষয় দিয়ে দিন শুরু করুন :

আপনি যদি চান যে সারাটি দিন আপনার অনেক ভালো কাটুক তাহলে আপনার কোনো পছন্দের বিষয় দিয়েই দিনটি শুরু করুন। ধরুন আপনার গান শুনতে অনেক ভালো লাগে, তাহলে আপনি ঘুম থেকে উঠেই পছন্দের গানগুলো ছেড়ে দিতে পারেন। গান চলতে চলতে আপনি আপনার সকালের কাজগুলো সেরে নিতে পারেন। এই পছন্দের গানগুলো পরবর্তী সারাটি দিন আপনার মনে মনে বাজতে থাকবে। ফলে আপনার দিনটি ভালো কাটবে। ফেসবুকিং ভালো লাগলে করতে পারেন সেটাও।

 

২. নেতিবাচক বিষয়গুলো বাদ দিন :

আপনার জীবনের বা মনের সব ধরনের নেতিবাচক বিষয়গুলো একেবারে বাদ দিয়ে দিন। সবসময় ইতিবাচক বিষয়গুলো নিয়েই কাজ করবেন। এতে করে আপনার সব কাজ ইতিবাচক হবে এবং আপনি ভালোভাবে দিনটিকে অতিবাহিত করতে পারবেন। আর তাই খুব সকালে সংবাদ দেখা বা খবরের কাগজ পড়া থেকেও বিরত থাকুন। এতে সকাল সকাল মনটাই তেতো হয়ে যাবে। নাশতার পর সংবাদের খোঁজ করুন।

৩. ভেতরের শিশুটিকে জাগিয়ে তুলুন :

প্রত্যেকটি মানুষের ভেতরেই একটি করে শিশু বসবাস করে। সবাই এই শিশুর বাড়াবাড়ি বা চাওয়া পাওয়াকে বেশি প্রশ্রয় দেয় না। এ কারণে আপনি যদি সারাটি দিন ভালোভাবে কাটাতে চান তাহলে ভেতরের শিশুটিকে জাগিয়ে তুলুন, তার সাথে খেলা করুন। হয়তো পড়ে নিলেন ঝলমলে একটি পোশাক, প্রিয় মানুষটির সাথে করলেন একটু খুনসুটি, কিংবা জমিয়ে আড্ডা দিলেন ফেসবুকে। দেখবেন মনটা বেশ প্রাণবন্ত হয়ে উঠবে। কোনো কাজ করে ক্লান্তিভাব আসবে না। সারাটি দিন অনেক ভালো কাটবেন।

৪. পর্যাপ্ত ঘুমিয়ে বিছানা ছাড়ুন :

আপনার সমস্ত দিন কেমন কাটবে তার অনেকটাই নির্ভর করে আগের রাতের ঘুমের উপরে। ভাল ঘুম শরীরের ক্লান্তি ভাব দূর করে পাশাপাশি শরীরকে সতেজ এবং প্রাণবন্ত করে তুলতে সহায়তা করে। এ কারণে সম্ভব হলে রাতে একটি নিশ্ছিদ্র ঘুম দেয়ার চেষ্টা করুন। এই নিশ্ছিদ্র ঘুম আপনাকে সুন্দর একটি দিন উপহার দেবে।

 

 

৫. নাশতা করতে ভুলবেন না :

সকালে নাশতা করা নিয়ে অনেকেরই আপত্তির শেষ নেই। কিন্তু একটা বার শান্তিমত বসে চমৎকার খাবার খান পেট পুরে। সাথে পান করুন চা বা কফি। আর তারপর দেখুন দিনটা কি দারুণ কাটছে।

সুত্রঃ দেশে-বিদেশে।

পোস্টটি ৩৪৭ বার পঠিত
 ০ টি লাইক
২ টি মন্তব্য
২ টি মন্তব্য করা হয়েছে
  1. নাশতা করতেই তো কষ্ট! :-p

  2. ভুলে চলবেনা ভাল থাকতে গেলে সকালের নাস্তার জুড়ি নেই :)

আপনার মুল্যবান মন্তব্য করুন

Your email address will not be published.