ল্যাপটপ-পিসি বেশি গরম হলে কি করবেন
লিখেছেন প্রশান্ত চিত্ত, আগস্ট ৫, ২০১৪ ৯:১৫ অপরাহ্ণ

ল্যাপটপ-পিসি বেশি গরম হলে কী করবেন

 

দীর্ঘ সময় নিয়ে কাজ করতে থাকলে ব্যক্তিগত কম্পিউটার (পিসি) অথবা ল্যাপটপ মাত্রাতিরিক্ত গরম হয়ে যায়। যা আপনার কম্পিউটারের জন্য ভালো লক্ষণ নয়। বেশি গরম হলে হঠাৎ হঠাৎ বন্ধ হয়ে যাবে, অপারেটিং সিস্টেম ক্র্যাশ করতে পারে এমনকি হার্ডওয়্যারের মারাত্মক ক্ষতিও হয়ে যেতে পারে।

তাই ক্ষতির হাত থেকে আপনার পিসিকে বাঁচাতে চাইলে কিছু বিষয়ে লক্ষ্য রাখুন।

প্রথমে খেয়াল রাখতে হবে ল্যাপটপ চালু থাকা অবস্থায় ভেতরের গরম বাতাস ঠিকমত বের হচ্ছে কি না। এ জন্য ল্যাপটপটি গদি বা নরম কিছুর উপর না রেখে শক্ত জিনিসের উপর রেখে কাজ করুন। আর ল্যাপটপ কখনো অন/স্লিপ/হাইবারনেট অবস্থায় ব্যাগে ভরে রাখবেন না। বাজারে ল্যাপটপ কুল্যার পাওয়া যায়। দামি ও প্রয়োজনীয় জিনিসটা যত্নে ও নিরাপদে রাখতে একটু পয়সা খরচ করুন।

আর ডেস্কটপ কম্পিউটার হলে পরীক্ষা করে দেখুন ভেতরে ময়লা জমেছে কি না। ল্যাপটপেও ময়লা জমে এটিকে অতিরিক্তি গরম করে তুলতে পারে।

এর সমাধান হচ্ছে- একটু কষ্ট করে সাবধানে কম্পিউটারটি খুলে নরম ব্রাশ দিয়ে আলতো করে পরিষ্কার করুন। ডেস্কটপটি যে কম্পিউটার টেবিলে রেখে কাজ করছেন খেয়াল করুন সেখানে গরম বাতাস বের হওয়ার এবং বাতাস প্রবেশের যথেষ্ট জায়গা আছে কি না।

Source:

BD24Live

 

পোস্টটি ৪৮৯ বার পঠিত
 ০ টি লাইক
২ টি মন্তব্য

Leave a Reply

2 Comments on "ল্যাপটপ-পিসি বেশি গরম হলে কি করবেন"

Notify of
Sort by:   newest | oldest | most voted
শুকনোপাতার রাজ্য
Member

দরকারী পোষ্ট! ধন্যবাদ

নীলজোসনা
Member

আরেকটা নিয়মিত কাজ করা যায়, ব্যবহারের পর ঠান্ডা হলে ডেস্কটপ, ল্যপটপ, টিভি, ওভেন এগুলোকে ঢেকে রাখলে অনেক ময়লা থেকে বাঁচা যায়।
কাজের পোস্ট!

wpDiscuz