এবারে স্মার্ট আংটি!
লিখেছেন প্রশান্ত চিত্ত, জুন ১১, ২০১৪ ১০:৩৪ অপরাহ্ণ

রিংলির তৈরি স্মার্ট আংটি

আপনার হাতের আঙুলে ইশারায় মোবাইল কল করবেন, আঙুল দিয়ে কল গ্রহণ করবেন, আঙুল থেকেই ফেসবুক চালাবেন। ভাবছেন কীভাবে সম্ভব? আপনার আঙুলে থাকা আংটি যদি হয় স্মার্ট আংটি তবে তা সহজেই সম্ভব। প্রযুক্তি গবেষকেরা এরকম স্মার্ট আংটি তৈরিতে কাজ করছেন।

স্মার্টফোন, স্মার্টওয়াচ, স্মার্টগ্লাসের নাম আপনারা নিশ্চয়ই শুনেছেন। এবার যুক্তরাষ্ট্রের রিংলি নামের একটি জুয়েলারি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান নারীদের জন্য তৈরি করেছে স্মার্ট আংটি । এই আংটিতে রয়েছে ব্লুটুথ প্রযুক্তি।

স্মার্টফোনের বিশেষ অ্যাপ্লিকেশনের মাধ্যমে এই স্মার্ট আংটি নোটিফিকেশন শনাক্ত করতে পারে। স্মার্টফোনে কোনো কল বা বার্তা এলে বা সামাজিক যোগাযোগের ওয়েবসাইটে নোটিফিকেশন এলে এই আংটিতে ভাইব্রেশন হতে থাকে। এতে নিয়মিত চার্জ দিতে হয়। এই স্মার্ট আংটির দাম ১৪৫ থেকে ১৮০ মার্কিন ডলার।

এর আগে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ভেঞ্চারবিট অ্যাপলের ‘আইরিং’ নামে স্মার্ট আংটির তথ্য জানিয়েছিল। ভেঞ্চারবিটের খবরে বলা হয়, অ্যাপল এমন একটি স্মার্ট টিভি বাজারে আনতে পারে, যা চালাতে রিমোট কন্ট্রোলের বদলে আংটি ব্যবহার করা যাবে। এই প্রযুক্তি- আংটি টেলিভিশনের সঙ্গেই সরবরাহ করবে অ্যাপল। এ আংটির সাহায্যে আঙুলের ইশারায় টেলিভিশন চালানো যাবে।

অবশ্য স্মার্ট আংটির ধারণা এটি প্রথম নয়। এর আগে মার্কিন উদ্যোক্তা প্রতিষ্ঠান রিং ক্লক এমন একটি আংটি তৈরির কথা জানিয়েছিল। রিং ক্লক জানিয়েছিল, স্মার্ট আংটি তৈরিতে ব্যবহার করা হবে স্টেনলেস স্টিল। এ আংটির দুটি ভাগ থাকবে। একটি থাকবে ভেতরের দিকে। বাইরের অংশে তিনটি ব্যান্ড থাকবে, যা ঘণ্টা, মিনিট ও সেকেন্ডের হিসাব দেখাবে। আঙুলে যেভাবে আংটি পরা হয়, সেভাবেই রিং ক্লক পরা যাবে।

এদিকে, বাজার বিশ্লেষকেরা ২০১৪ সালকে পরিধেয় প্রযুক্তিপণ্যের সম্ভাবনাময় বাজার হিসেবে দেখছেন। গবেষকদের মতে, আগামী বছর হবে স্মার্ট হাতঘড়ি ও স্মার্ট গ্লাসের বাজার। এ সময় নতুন পরিধেয় প্রযুক্তিপণ্যের দেখা মিলতে পারে।

অনেকেই ধারণা করতেন, এ ধরনের প্রযুক্তিপণ্য কেবল কল্পকাহিনিতে সম্ভব। বাস্তবে এ ধরনের আংটি বাজারে আসতে এক দশক লাগতে পারে। তবে প্রযুক্তি গবেষকেরা জানিয়েছেন, প্রযুক্তিপণ্যের বাজারে দ্রুত পরিবর্তন ঘটছে। সেই ধারাবাহিকতায় আগামী বছরের মধ্যেই স্মার্ট আংটির মতো নতুন প্রযুক্তিপণ্যের দেখা মিলতে পারে। স্মার্টফোন, স্মার্ট গ্লাস, স্মার্ট হাতঘড়ি, স্মার্ট ব্যান্ড, স্মার্ট রিংয়ের কথা যেমন জেনেছেন তেমনি সম্প্রতি প্রযুক্তিপণ্য নির্মাতা সনি স্মার্ট উইগ বা স্মার্ট পরচুলার তৈরির কথাও জানিয়েছে।

সুত্রঃ প্রথম আলো।

পোস্টটি ১৭০ বার পঠিত
 ০ টি লাইক
০ টি মন্তব্য

আপনার মুল্যবান মন্তব্য করুন

Your email address will not be published.