লাল সবুজের খাবার
লিখেছেন প্রশান্ত চিত্ত, ডিসেম্বর ১৫, ২০১৪ ৮:৫০ অপরাহ্ণ

 

টমেটো ধনেপাতার টকঝাল মিষ্টি শরবতঃ

যা লাগবে :  লাল টমেটো ৬টি, ধনেপাতা ১০০ গ্রাম, কাঁচামরিচ ২টি, চিনি ১ চা চামচ, বিট লবণ আধা চা চামচ, পানি পরিমাণমতো।

যেভাবে করবেন : টমেটো, ধনেপাতা, কাঁচামরিচ ভালো করে ধুয়ে নিন। এর পর সব উপকরণ একসঙ্গে নিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করে ছেকে পরিবেশন করুন সাজিয়ে।

টমেটো ডালঃ

যা লাগবে : টমেটো ২৫০ গ্রাম, মসুরের ডাল ৩০০ গ্রাম, পেঁয়াজ কিউব করে কাটা ২ টেবিল চামচ, রসুন কুঁচি ১ চা চামচ, তেজপাতা ১টি, হলুদ গুঁড়া আধা চা চামচ, কাঁচামরিচ ৪টি, ধনেপাতা কুঁচি, ১ টেবিল চামচ, লবণ স্বাদ অনুযায়ী, সরিষার তেল ১ টেবিল চামচ এবং পানি পরিমাণমতো।

যেভাবে করবেন : টমেটো, কাঁচামরিচ, ধনেপাতা ও মসুরের ডাল ধুয়ে রাখুন। টমেটো, ধনেপাতা কুঁচি ও কাঁচামরিচ বাদে বাকি সব উপকরণ একসঙ্গে ডালের সঙ্গে মাখিয়ে চুলোয় রেখে রান্না করুন। ডাল ঘন হয়ে এলে টমেটো কুঁচি, ধনেপাতা কুঁচি এবং কাঁচামরিচ দিয়ে নামিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

ইলিশ ভাতঃ

যা লাগবে : ভাতের জন্য বাসমতি চাল ১ কাপ, সবুজ ভাতের জন্য ধনেপাতা ও পালংশাক কাটা ১ কাপ, ইলিশ মাছের টুকরো ৭-৮টি, পেঁয়াজ কুঁচি আধা কাপ, রসুন বাটা আধা চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, টমেটো পেস্ট আধা কাপ, লবণ স্বাদ অনুযায়ী এবং পানি পরিমাণমতো।

যেভাবে করবেন : প্রথমে ইলিশ মাছের টুকরোগুলো ধুয়ে নিন। কড়াইয়ে তেল গরম করুন। পেঁয়াজ ভেজে এতে সব বাটা ও গুঁড়া মশলা এবং স্বাদ অনুযায়ী লবণ দিয়ে মশলা কষিয়ে ইলিশ মাছ ভুনা করে রান্না করুন। মাছ হয়ে এলে এতে টমেটো পেস্ট দিয়ে নামিয়ে রাখুন। এরপর বাসমতি চাল কিছুক্ষণ পানিতে ভিজিয়ে রাখুন। এর পর ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। একটি পাতিলে পরিমাণমতো পানি গরম করে এতে চাল দিয়ে সেদ্ধ করুন। চাল প্রায় সেদ্ধ হয়ে এলে এতে ধনেপাতা ও পালংশাক বাটা দিয়ে কিছুক্ষণ দমে রেখে দিন। ভাত হয়ে এলে ভালো করে মাখিয়ে নামিয়ে পরিবেশন করুন। ভাতের মাড় ফেলা যাবে না।

– See more at: http://www.alokitobangladesh.com/life/2013/12/09/38915#sthash.4Oj3kzfq.dpuf

পোস্টটি ৬২৪ বার পঠিত
 ০ টি লাইক
৭ টি মন্তব্য

Leave a Reply

7 Comments on "লাল সবুজের খাবার"

Notify of
Sort by:   newest | oldest | most voted
স্বপ্ন কথা
Member

ইন্টারেস্টিং!!

শুকনোপাতার রাজ্য
Member

রেসিপি তো ইন্টারেস্টিং! খেতে কেমন কে জানে! :-O

নীলজোসনা
Member

একটা বোঝাপড়ায় আসা যায় না? আপনি এক একদিন এক একটা রান্না করবেন, আর আমি সেদিন ধরেন আপনার বাসায় এক বেলা কাটালাম। পোস্ট দেয়ার ঝামেলা থেকে আপনাকে মুক্তি দিলাম, লিখে টিখে আমিই পোস্ট দিয়ে দিলাম?

সাফওয়ানা জেরিন
Member

ওহ! দেখেই খাওয়ার রুচি নাই হই গেছে। এটা কোন দেশি জিনিষ?

wpDiscuz