মুখরোচক নানা রকম চাটনি
লিখেছেন প্রশান্ত চিত্ত, মার্চ ৩১, ২০১৫ ৩:৫৯ অপরাহ্ণ

অনেক খাবার আছে যেগুলো কম উপকরণ ছাড়াই তৈরি করা যায় আবার সেগুলো মুখরোচকও বটে। কিন্তু সময়ের অভাবে কিংবা আলসেমির জন্য হয়তো সেগুলো তৈরি করা হয় না। আজকের আয়োজনে আমড়ার চাটনি, টমেটোর চাটনি ছাড়াও রয়েছে আরো কিছু রেসিপি।

টমেটোর চাটনি:


উপকরণ: টমেটো ১/২ কেজি, সরিষা বাটা ১ টেবিল চামচ, পেঁয়াজ ২টি, চিনি ১/৪ কাপ, দারচিনি ২ সে.মি ৩টি, সিরকা ২ টেবিল চামচ, মরিচ বাটা ২ চা চামচ, কিশমিশ ২ চা চামচ।
প্রণালী: টমেটো ছোট টুকরা করতে হবে। পেঁয়াজ কুচি করতে হবে। সব উপকরণ একসঙ্গে মিশিয়ে জ্বাল দিতে হবে। ঘন হলে নামাতে হবে। পোলাওয়ের সঙ্গে পরিবেশন করতে হবে।

আমড়ার চাটনি:


উপকরণ: আমড়া ৬টা, দারচিনি ২ সে.মি ১ টুকরা, চিনি ১ কাপ, এলাচ ২টা, আদাকুচি ১ চা চামচ, সিরকা ১/২ কাপ, শুকনা মরিচ ২টা, লবণ ১ চা চামচ, পাঁচফোড়ন ১/২ চা চামচ, সরিষার তেল ২চা চামচ।
প্রণালী: আমড়ার খোসা ছাড়িয়ে টুকরা করতে হবে। আটি বাদ দিতে হবে। ২ কাপ টুকরা হবে। আমড়া ডুবো পানিতে আধা সিদ্ধ করতে হবে। পানি ছেকে রাখতে হবে। চিনি ১ কাপ পানি দিয়ে সিরা করতে হবে। সিরা ছেঁকে রাখতে। এলাচ-দারচিনি থেতো করে রাখতে হবে। মরিচের বিচি ফেলে ৩-৪ টুকরা করতে হবে। সরষের তেল গরম করে পাঁচফোড়ন দিতে হবে। ফুটে উঠলে আমড়া দিয়ে ২-৩ মিনিট নাড়তে হবে। সিরকা দিতে হবে। আমড়া সিদ্ধ হলে সিরা দিয়ে আদা, মরিচ, এলাচ, দারচিনি ও লবণ দিয়ে চুলায় রাখতে হবে, সিরা ঘন হলে চাটনির মতো দেখালে নামিয়ে বোতলে ভরতে হবে।

মেয়নেজ:

উপকরণ: ডিমের কুসুম ১টি, লবণ, সরিষা গুঁড়া ১/২ চা চামচ, লেবুর রস বা সিরকা ২ টেবিল চামচ, চিনি ১/২ চা চামচ, সালাদ অয়েল ৩/৪ কাপ।
প্রণালী: একটি গামলায় ডিমের কুসুম, সরিষা, চিনি ও অর্ধেক লবণ মিশাতে হবে। এক টেবিল চামচ সিরকা দিতে হবে। বিটার বা হুইস্ক দিয়ে ফেটাতে হবে। ২ ফোঁটা করে তেল দিতে হবে। ১/৪ কাপ তেল শেষ হলে মেয়নেজ ঘন হয়ে আসবে। বাকি লবণ দিতে হবে এবং ১ চা চামচ করে তেল দিয়ে ফেটাতে হবে। তেল শেষ হয়ে গেলে ১ টেবিল চামচ সিরকা দিয়ে ফেটাতে হবে। বড় মুখের বোতলে ভরে রেফ্রিজারেটরে রাখতে হবে।

Source: Livepress24

Comments

comments

পোস্টটি ৪৬০ বার পঠিত
 ২ টি লাইক
১ টি মন্তব্য