বাড়িতে সাধারণ গ্যাসের চুলা তৈরি করুন মার্বেল কেক
লিখেছেন প্রশান্ত চিত্ত, আগস্ট ১৬, ২০১৫ ৯:১৩ অপরাহ্ণ
marblecake

নামটা শুনেই অনেকের জিভে জল চলে আসবে। তবে খাওয়ার জন্য সকলেই ছুটবেন দোকানে। সাধারণ কেক বাড়িতে তৈরি করলেও অনেকেই মার্বেল কেক তৈরির কথা চিন্তাও করেন না।

 

অনেকের বাড়িতে আবার ওভেনও নেই। তাই বলে কেক খাওয়া হবে না? অবশ্যই হবে! বাড়ির সাধারণ গ্যাসের চুলা আর হাঁড়িতেই তৈরি করে ফেলতে পারবেন দারুণ সুস্বাদু মার্বেল কেক।

CHOC_INTRO_1989472b

আর হ্যাঁ, বাড়তি কোনো ঝামেলা ছাড়াই। আসুন, আজ জেনে নেই গ্যাসের চুলায় কেক তৈরির সবচাইতে সহজ রেসিপি।

উপকরণ:
#ময়দা – দেড় কাপ
#বেকিং পাউডার – ২ চা চামচ
#মাখন – আধা কাপ
#চিনি – ১ কাপ
#ডিম – ২ টি
#দুধ – আধা কাপ
#ভ্যানিলা এসেন্স – ২ চা চামচ
#কোকো পাউডার – ২ টেবিল চামচ

প্রনালী:

-ময়দার সাথে বেকিং পাউডার মিশিয়ে চেলে আলাদা করে রাখুন।
-একটি পাত্রে মাখন ও চিনি বিটার দিয়ে ভাল করে ফেটুন। চিনি ভাল মতো মিশে গেলে একটা একটা করে ডিম দিয়ে ফেটুন। মিশ্রণটা একদম মোলায়েম হয়ে যাবে ও চিনি গলে যাবে। বুদবুদ দেখা যাবে।
-এবার আগে থেকে চেলে রাখা ময়দা ডিমের মিশ্রণে মেশান। এর সাথে দুধ ও ভ্যানিলা মেশান। সব কিছু দিয়ে হালকা হাতে নেড়ে মিশিয়ে দিন।
-কেকের মিশ্রণটিকে সমান করে দুই ভাগ করে আলাদা বাটিতে রাখুন। এক ভাগ মিশ্রণের সাথে কোকো পাউডার মেশান। (মার্বেল কেক সাধারণত চকলেট ও ভ্যানিলা ফ্লেভার মিশিয়েই করা হয়। তবে আপনি চাইলে পছন্দ মতন যে কোনো ফ্লেভার ও রঙ দিতে পারেন। দুইয়ের বদলে একাধিক ফ্লেভারও ব্যবহার করতে পারেন।)
-বেকিং পাত্রে তেল মাখিয়ে কাগজ বিছিয়ে নিন। এবার বেকিং পাত্রে টেবিল চামচ দিয়ে কিছু চকলেট মেশানো মিশ্রণ এবং কিছু ভ্যানিলা মিশ্রণ পর পর ইচ্ছা মতো দিয়ে দিন।
-এবার একটি ছুরি বা মোটা কাঠি দিয়ে মিশ্রণটিকে হালকা হাতে মিশিয়ে দিন। ৩-৪ বার টান দিলেই চলবে।

 

-একটি ভারী সসপ্যান বা হাড়ি নিন। তার মাঝে একটি স্টিলের স্ট্যান্ড বসিয়ে দিন। স্ট্যান্ড না থাকলে পুরু করে বালি বিছিয়ে দিন ও মাঝারি আঁচে পাত্রটি গরম করে নিন।
-প্রি হিট করা হয়ে গেলে কেকের বাটি স্ট্যান্ড বা বালিতে বসিয়ে দিন। ও অল্প আঁচে ঢাকনা দিয়ে বেক হতে দিন এক ঘণ্টা। এক ঘণ্টা পর চিকন কাঠি ঢুকিয়ে চেক করবেন। যদি ভেতরে কাঁচা থাকে, তাহলে আরও ১৫/২০ থেকে আধা ঘণ্টা বেক করুন।
-ওভেনে করতে চাইলে ১৮০ ডিগ্রি তাপমাত্রায় ১ ঘণ্টা বেক করুন।
-ওভেন থেকে বের করে ২/৩ ঘণ্টা কেক ঠাণ্ডা করে পরিবেশন করুন।

Source: onlinekhobor

পোস্টটি ৭৮৬ বার পঠিত
 ০ টি লাইক
৩ টি মন্তব্য
৩ টি মন্তব্য করা হয়েছে
  1. ইন্টারেস্টিং! চেষ্টা করে দেখতে হবে একদিন! http://womenexpress.net/blog/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_yes.gif

  2. এই কেকটা তো ক্যাম্পাসে খাই প্রায়ই!

    আমি আবার রান্নায় আনাড়ি খুব। তবুও চেষ্টা করে দেখবো নিয়্যাত রইলো।

আপনার মুল্যবান মন্তব্য করুন

Your email address will not be published.