অতিরিক্ত পেকে যাওয়া ফল দিয়েই তৈরি করুন দারুণ কিছু!
লিখেছেন প্রশান্ত চিত্ত, সেপ্টেম্বর ৯, ২০১৫ ৮:৪৫ অপরাহ্ণ
friut

ফল যেমন সুস্বাদু তেমনই স্বাস্থ্যকর। সকলেরই কোনো না কোনো ফল বেশ পছন্দের থাকে। ফলের পুষ্টিগুণও বেশ, তাই সুস্বাস্থ্যের জন্য ফল খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকগণও। কিন্তু ফল পচনশীল একটি খাদ্যদ্রব্য। কিছুদিনের মধ্যেই ফল অতিরিক্ত পেকে যায়, যার কারণে তা অনেকেই খেতে চান না। ফল অতিরিক্ত পেকে গেলে অনেকেই তা খেতে চান না, তবে সেকারণে তা তো ফেলে দেয়া যায় না। কিন্তু এই অতিরিক্ত পাকা ফল দিয়ে কি করা যায় তা নিয়ে অনেকেই চিন্তা করেন। আজকে জেনে নিন অতিরিক্ত পেকে যাওয়া ফল কোন কোন কাজে লাগাতে পারেন আপনি।

১) জ্যাম তৈরি করে ফেলুন:

আম, জাম, পেয়ারা, কলা, স্ট্রবেরী, লিচু ইত্যাদি যে ফলই হোক না কেন প্রতিটি ফলের জ্যামই বেশ সুস্বাদু। বাজার থেকে কিনে এনে অনেকেই এইসকল ফলের জ্যাম খেয়ে থাকেন। ঘরে যদি এই ধরণের ফল বাড়তি হয়ে বেশী পেকে যায় তাহলে তা সেদ্ধ করে চিপে রস বের নিন। এরপর তাতে চিনি, সামান্য লেবুর রস বা নিজের স্বাদমতো অন্যান্য কিছু যোগ করে জ্বাল দিয়ে জ্যাম বা জেলি তৈরি করে ফেলুন। বাজারের বোতলজাত জ্যাম জেলির চাইতে অনেক সুস্বাদু এবং স্বাস্থ্যকর হবে।

২) কেক তৈরি করে নিন:

আম, কলা, স্ট্রবেরী ইত্যাদি ধরণের ফল অতিরিক্ত পেকে গেলে তা ফেলে দেবেন না একেবারেই। ঘরে তো কেক তৈরি করেন অনেকেই, এই পেকে যাওয়ার ফল ব্যবহার করুন কেকের ফ্লেভার হিসেবে। ফলগুলো পিষে নিন কেক ব্যটারের সাথে। ব্যস, সুস্বাদু কেক তৈরি হয়ে যাবে।

৩) জুস বা স্মুদি তৈরি করুন:

অতিরিক্ত পেকে যাওয়া ফল অনেকেই খেতে চান না, যার মূল কারণ অতিরিক্ত পাকা ফল দেখতে ভালো লাগে না। তাহলে এক কাজ করুন, টুকরো করে কেটে ব্লেন্ডারে ব্লেন্ড করে ছেঁকে জুস তৈরি করে সামনে দিন। পাকা ফলের চাইতে বরং অতিরিক্ত পাকা ফলেই ভালো জুস বা স্মুদি তৈরি করতে পারবেন।

৪) বড়া তৈরি করে ফেলুন:

অনেকেই আছেন বৃষ্টির দিনে বা বিকেলের নাস্তায় কিছু বড়া জাতীয় খাবার খোঁজেন। সবসময় ঝাল কিছু খেতে হবে এমন কোনো কথা নেই। অতিরিক্ত পেকে যাওয়া ফল আপনি এই দিনের জন্য ফ্রিজে রেখে দিতে পারেন। ফলে পিষে নিয়ে ময়দা, চিনি ও অন্যান্য প্রয়োজনীয় জিনিস দিয়ে তেলে ভেজে সুস্বাদু বড়া ভেজে পরিবারের সমানে দিতে পারেন অনায়াসেই।

৫) আইসক্রিম তৈরি করুন:

আইসক্রিম খেতে কার না ভালো লাগে বলুন? বিশেষ করে গরমের সময় ঠাণ্ডা আইসক্রিম খেতে পারলে প্রাণটাই জুড়িয়ে যায়। অতিরিক্ত পেকে যাওয়া ফল দিয়ে কিন্তু আপনি তৈরি করে নিতে পারবেন আইসক্রিমও। ফল, দুধ এবং সামান্য চিনি বা মধু দিয়ে ব্লেন্ড করে জমিয়ে নিজের পছন্দের ফলের ফ্লেভারের আইসক্রিম তৈরি করে নিতে পারেন।

৬) রূপচর্চায় ব্যবহার করতে পারেন:

খাওয়া ব্যতীত ফলের ব্যবহার কিন্তু রূপচর্চাতেও রয়েছে। কলা, স্ট্রবেরী, পাকা পেঁপে ইত্যাদি ধরণের ধরণের অতিরিক্ত পেকে যাওয়া ফল ফ্রিজে বক্সে জমিয়ে রাখতে পারেন ত্বক ও চুলের সুরক্ষায়। আপনি যদি সাধারণভাবে এই ফলগুলো পিষেও ব্যবহার করেন তাহলেই পেতে পারেন নরম কোমল ত্বক এবং স্বাস্থ্যউজ্জ্বল ঝলমলে চুল।

সূত্র: healthdigezt.

পোস্টটি ৫২২ বার পঠিত
 ০ টি লাইক
২ টি মন্তব্য
২ টি মন্তব্য করা হয়েছে
  1. দারুণ আইডিয়া http://womenexpress.net/blog/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_yahoo.gif

  2. ফল বেশী পেকে গেলে খাওয়াটা খুব বিরক্তিকর আর ফেলে দেয়ার কথা তো চিন্তাই করা যায় না। এরকম ভাবে কাজে লাগাতে পারলে তো সেই রকম ব্যাপার হবে… http://womenexpress.net/blog/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_smile.gif

আপনার মুল্যবান মন্তব্য করুন

Your email address will not be published.