বন্ধু তুই কই
লিখেছেন মেহনাজ জাকির প্রমি, ডিসেম্বর ৩, ২০১৭ ১:২২ পূর্বাহ্ণ
promi

বন্ধু শব্দটা শোনা মাত্রই চোখের সামনে এক ঝাক হাস্যোজ্বল চেহারার মানুষ ভেসে উঠে। যাদের জন্য আমরা হয়তো হৃদয়ের সবচেয়ে বড় জায়গাটা বরাদ্দ করে রাখি। আমাদের সবচেয়ে ভালোবাসার এবং বিশ্বাসের জায়গা ঘিরে এই মানুষগুলোর আনাগোনা। তাদের নামের সাথে হৃদয়ের কোথায় জানি একটা যোগসূত্র গাঁথা আছে। যাদেরকে দেখা মাত্র আমাদের হৃদস্পন্দন বাড়তে থাকে এবং একই সাথে তারাও যেন আমাদের দেখা মাত্রই আমাদের মন-মর্জির সকল খবর বলে দিতে পারে। হাজার না চাওয়া সত্বেও ভোর বেলা চোখ কচলাতে কচলাতে ঠিকই তাদেরকে এক বার দেখার আশায় হলেও আমরা স্কুলে পৌছে যেতাম। জীবনের সকল নতুন এক্সপেরিমেন্ট আর বান্দরামির একমাত্র সাক্ষী এই মানুষগুলো। এক কথায় আমাদের আস্থা, অভিমান, চাওয়া পাওয়ার একমাত্র কেন্দ্র স্থল যেন তারাই। 

 

কিন্তু আমরা মাঝে মাঝে নিজেদের ব্যস্ততার কারণে খুব কাছে বন্ধুটিকে হয়ত অবহেলা করে বসি এবং সময় দেই না। হয়তোবা আমার দেয়া একটু সময় তাকে সেদিন সঠিক সিদ্ধান্তটি নিতে সাহায্য করতো। হয়ত সে আত্মহত্যার পথটি বেছে নেওয়া থেকে বিরত থাকতো সেদিন। মাঝে মাঝে আমাদের এমন পরিস্থিতির সম্মুখীন হতে হয়- যখন আমরা বুঝতে পারি আমরা অনেক কিছুই করতে পারতাম যা প্রিয় মানুষটির জীবনে বড় একটি পরিবর্তন আনতে পারতো। কিন্তু আমাদের উপলদ্ধিটা আসতেই অনেক দেরী হয়ে যায়। আমরা এমন সময়ে সব বুঝি যখন সম্পূর্ণ পরিস্থিতি হাতের নাগালের বাইরে চলে গিয়েছে। হয়তোবা সে বন্ধুটিও মনের দুঃখে স্বেচ্ছায় পৃথিবী ছেড়ে ততক্ষনে চলে গিয়েছে।

 

হাজার চেষ্টার পরও হয়ত ৩ বছর আগের সেই দিনটা আমার আর ফেরত আনা সম্ভব না। হয়ত আমি একটু সময় নিয়ে কথাগুলো শুনলে সেদিন আর আমার প্রিয় বান্ধবি টা কে আমার আর হারাতে হত না। আর এই আফসোস হয়ত মৃত্যুর আগ পর্যন্তই আমার থাকবে এবং নিজেকেও কখনো মাফ করতে পারবোনা।

 

তাই আসুন একটু সচেতন হই। কষ্ট করে হলেও কাছের বন্ধু টাকে সময় দেই!

পোস্টটি ১০৩ বার পঠিত
 ৩ টি লাইক
৩ টি মন্তব্য

Leave a Reply

3 Comments on "বন্ধু তুই কই"

Notify of
Sort by:   newest | oldest | most voted
আলোকিত প্রদীপ
Member

মন ছুঁয়ে যাওয়া পোস্ট। বুকের ভিতরটা চিনচিন করে উঠলো…

রৌদ্রের গান
Member

ভালো লিখেছেন। জীবনের বাস্তবতাগুলো খুব… খুব কঠিন।

লাল নীল বেগুনী
Member

আসলেই… বন্ধু ভুল পথে গেলে নিজেকে ক্ষমা করা যায় না…

wpDiscuz