সত্যিই কি টানা ৬ দিন অন্ধকারে থাকবে পৃথিবী ?
লিখেছেন ওসি সাহেব, অক্টোবর ২৮, ২০১৪ ৭:৩১ অপরাহ্ণ

সৌরঝড়ের কারণে এ বছরের ডিসেম্বর মাসে টানা ছয় দিন পৃথিবীতে অন্ধকার নেমে আসবে—অনলাইনে ছড়িয়ে পড়া এই গুজবটির কোনো ভিত্তি নেই এবং এ ধরনের গুজব অস্বীকার করে তথ্য বিশ্বাস না করার জন্যই বলেছে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণাপ্রতিষ্ঠান নাসা।
নাসার বরাত দিয়ে অনলাইনে ছড়িয়ে পড়া এমন একটি প্রতিবেদনে দাবি করা হয়েছে, এ বছরের ডিসেম্বরে টানা ছয় দিন পৃথিবী অন্ধকারে ঢেকে যাবে। এ খবরটি ভুয়া বলেই জানিয়েছে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা প্রতিষ্ঠানটি। ইন্টারন্যাশনাল বিজনেস টাইমসের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।
বিনোদনবিষয়ক ওয়েবসাইট হুজলার্স ডটকম প্রথম ‘নাসা কনফার্মস আর্থ উইল এক্সপেরিয়েনস সিক্স ডেজ অব টোটাল ডার্কনেস ইন ডিসেম্বর ২০১৪’ নামে একটি প্রতিবেদন প্রকাশ করে। এরপর থেকেই অনলাইনে এ গুজবটি দ্রুত ছড়িয়ে পড়ে এবং অনেকেই এ বিষয়টি সত্য বলে ধরে নেন।
প্রতিবেদনটিতে বলা হয়, নাসা নিশ্চিত করে জানিয়েছে, ১৬ থেকে ২২ ডিসেম্বর পর্যন্ত টানা ছয় দিন সূর্যের মুখ দেখা যাবে না। সৌরঝড়ের কারণে ধুলা ও গ্রহাণু সূর্যকে আড়াল করে রাখবে, যাতে ৯০ শতাংশ অন্ধকার হয়ে থাকবে।
এদিকে নাসা জানিয়েছে, তারা ওয়েবসাইটে কিংবা আনুষ্ঠানিকভাবে এ ধরনের কোনো তথ্য কখনো প্রকাশ করেনি।

অবশ্য, হাজলার্স ডটকম নিজেদের স্যাটায়ার বা বিদ্রূপাত্মক খবরের ওয়েবসাইট বলে নিজেদের পরিচয় দেয়।
অনেকেই একাধিকবার পরীক্ষা না করে অনলাইনে প্রকাশিত অনেক ভুয়া তথ্য বিশ্বাস করে ফেলে। এ রকমই একটি ভুয়া ইউটিউব ভিডিও লিংকে নাসার প্রধান নির্বাহী চার্লস বোল্ডেন অন্ধকারে পৃথিবী ঢেকে যাবে—এমন বার্তা দিচ্ছেন বলে দেখা যায়।
মার্কিন বিশ্লেষকেরা বলছেন, নাসার এ খবরটি যে ভুয়া, তা নিশ্চিত করায় অনেকেই এখন স্বস্তির নিঃশ্বাস ফেলতে পারবেন।

Source: 

পোস্টটি ২৯১ বার পঠিত
 ১ টি লাইক
০ টি মন্তব্য

আপনার মুল্যবান মন্তব্য করুন

Your email address will not be published.