ভূস্বর্গ রাঙামাটি ভ্রমণ
লিখেছেন ওসি সাহেব, ডিসেম্বর ২৩, ২০১৬ ৭:২০ অপরাহ্ণ
kaptai-lake-rangamati-2
চারপাশে ঘিরে থাকা পাহাড়ের চূড়া পেরিয়ে সূর্যের সোনাঝরা আলো, সকালের ঘুম ভেঙে চোখে পড়ে নীলাভ-স্বচ্ছ টলমল জলের স্রোত, জলের পথে পেরিয়ে দূরে দাঁড়িয়ে আছে প্রাগতৈহাসিক কালের পাথুরে পাহাড়।

এই সৌন্দর্য উপভোগ করতে যেতে হবে রাঙামাটি।

অবিন্যাস্ত পাহাড় আর ৭২৫ বর্গকিলোমিটার জায়গাজুড়ে কাপ্তাই লেকের জলের বিস্তৃতি। সবুজ পানির হ্রদে সহসাই চোখে পড়ে পানকৌড়ির দলের ছুটে বেড়ানো। দিন-রাত জেলেদের মাছ ধরার দৃশ্য, শেষ দিবসে সোনালি বিকেলে সূর্যাস্তের অপরূপ দৃশ্য সবই ধরা দেয় ভুস্বর্গ রাঙামাটিতে।

রাতের বাসে রওনা হয়ে রাঙামাটি পৌঁছতে পৌঁছতে তখন প্রায় ভোর। হোটেল চেক ইন করে, প্রাতঃরাশ সেরে রওনা হতে হবে শুভলং ঝরনার পথে।

কাপ্তাই লেকের নীল জলের পথে যেতে যেতে চোখ পড়বে সুনীল আকাশ, সারি সারি মেঘের ঢেউ, আকাশের ছায়াসঙ্গী হয়ে বদলে যায় জলের রং।

লেকের চারপাশে চোখ ধাঁধানো ‘ল্যান্ডস্কেপ’। জলের স্রোতে কেটে কেটে শুভলংয়ের মোহনায় ঢুকতে চোখে পড়ে পথের দুধারে নিশ্চল পাথুরে পাহাড়। পাহাড়ের বুকে সবুজ বৃক্ষের ঘন আচ্ছাদন। চোখে পড়ে মৌসুমি ঝরনার ধারা।
পাহাড়ের পথ ধরে জলের স্রোত কেটে এগুচ্ছি শুভলংয়ের পথে, শরতেও পাহাড় সবুজ থাকে। দূরে থেকেই চোখে পড়ে শুভলং ঝরনার স্রোত ধারা।

সুবিশাল পাহাড়ের চূড়া থেকে অবিরম ধারায় নামছে জলের স্রোতমালা। দুধ সাদা রংয়ের ঝরনা। শুভলংয়ের হীমশীতল জলে গা ভাজিয়ে আবার রওনা হলাম রাঙামাটির পথে।

ফিরতে ফিরতে তখন প্রায় শেষ বিকেল। কাপ্তাই লেকের সূর্যাস্তের যেন নৈসর্গিক। ফুরোমন পাহাড়ে পিঠে হেলান দেয় সূর্য। বদলে যায় জলের রং, সোনালি আলোয় এ যেন সোনার টেউ খেলা করছে। সোনালি স্রোত পেরিয়ে দিনের শেষে আবার গন্তব্যে, রাঙামাটি।

rangamati-3

প্রয়োজনীয় তথ্য: ঢাকা বা চট্টগ্রাম থেকে সরাসরি বাস যোগে রাঙামাটি যাওয়া যায়। শ্যামলী, সৌদিয়া, ডলফিন, হানিফসহ বিভিন্ন পরিবহন ঢাকা থেকে নিয়মিত যাতায়াত করে।

চট্টগ্রাম থেকে বিআরটিসি এবং পাহাড়িকা নিয়মিত যাতায়াত করে। রাঙামাটি থেকে কাপ্তাই লেকে বেড়ানোর জন্য রির্জাভ নৌকা লাগবে। তবে ভাড়া এবং ভ্রমণ গন্তব্যসমূহ আগে থেকে ঠিক করে নিতে হবে।
রাঙামাটি থাকার জন্য বেশকিছু হোটেল ও মোটেল আছে- হোটেল প্রিন্স, হোটেল সুফিয়া, আরণ্যক কটেজ, পর্যটন মোটেল। যাওয়ার আগে বুকিং করে দিতে পারলে ভালো।

প্যাকেজে ভ্রমণ: রাঙামাটি-কাপ্তাই, রাঙামাটি-সাজেক নিয়মিত ভ্রমন প্যাকজ পরিচালনা করে স্থানীয় ভ্রমণ সংস্থা- হিল ট্যুরিজম। রাঙামাটি-কাপ্তাইয়ে থাকা-খাওয়া, বেড়ানোসহ ১ রাত ২ দিনের ভ্রমন প্যাকেজ মূল্য ৪,৪০০ টাকা। রাঙামাটি-সাজেক ২ রাত ৩ দিনের থাকা-খাওয়া, বেড়ানোসহ ভ্রমণ প্যাকেজের মল্য ৬,৫০০ টাকা। যোগাযোগ: ০১৮১৫-৮৫৬৪৯৭ (হিল ট্যুরিজম)।

খেয়াল রাখবেন: কাপ্তাই লেকের পানি বেশ স্বচ্ছ। পানিতে কোনো প্রকার প্ল্যাস্টিকের বোতল, চিপসের প্যাকেট অপচনশীল কিছু ফেলবেন না। কাপ্তাই লেকের পানি বেশ গভীর, ভালো সাঁতার জানা না থাকলে পানিতে নামবেন না।

Source : Bangla Travel

পোস্টটি ৩৫৬ বার পঠিত
 ০ টি লাইক
০ টি মন্তব্য

আপনার মুল্যবান মন্তব্য করুন

Your email address will not be published.