ফেসবুকের গল্পঃ জীবনটা মধুর মত মিষ্টি
লিখেছেন ওসি সাহেব, জুলাই ১২, ২০১৪ ৯:৫৬ অপরাহ্ণ

গল্পটি সত্যি কি মিথ্যা সেই বিচারে যাব না। কিন্তু একটু সময় করে পড়ে দেখবেন শিখার আছে অনেক কিছু। না জানা রয়ে গেছে আজও অনেক। 

 

ইমাম গাজ্জালী একবার একটা গল্প বলেছিলেন:

*এক ব্যক্তি জঙ্গলে হাটছিলেন। হঠাৎ দেখলেন এক সিংহ তার পিছু নিয়েছে। তিনি প্রাণভয়ে দৌড়াতে লাগলেন। কিছুদূর গিয়ে একটি পানিহীন কুয়া দেখতে পেলেন। তিনি চোখ বন্ধ করে দিলেন ঝাঁপ। পড়তে পড়তে তিনি একটি ঝুলন্ত দড়ি দেখে তা খপ করে ধরে ফেললেন এবং ঐ অবস্থায় ঝুলে রইলেন। উপরে চেয়ে দেখলেন কুয়ার মুখে সিংহটি তাকে খাওয়ার অপেক্ষায় দাঁড়িয়ে আছে। নিচে চেয়ে দেখলেন বিশাল এক সাপ তার নিচে নামার অপেক্ষায় চেয়ে আছে।বিপদের উপর আরো বিপদ হিসেবে দেখতে পেলেন একটি সাদা আর একটি কালো ইঁদুর তার দড়িটি কামড়ে ছিড়ে ফেলতে চাইছে। এমন হিমশিম অবস্থায় কি করবেন যখন তিনি বুঝতে পারছিলেন না,তখন হঠাৎ তার সামনে কুয়ার সাথে লাগোয়া গাছে একটা মৌচাক দেখতে পেলেন। যেখান থেকে টপ টপ করে মধু ঝরছিল। তিনি কি মনে করে সেই মৌচাকের মধু জিভ বের করে স্বাদ নিতে থাকলেন। সেই মধুর মিষ্টতা এতই বেশি ছিল যে তিনি কিছু মুহূর্তের জন্য উপরের গর্জনরত সিংহ, নিচের হাঁ করে থাকা সাপ,আর দড়ি কাঁটা ইঁদুরদের কথা বেমালুম ভুলে গেলেন। ফলে তার বিপদ অবিশ্যম্ভাবী হয়ে দাঁড়ালো। …

ইমাম গাজ্জালী এই গল্পের ব্যাখ্যা দিতে গিয়ে বলেন :

 

 

* এই সিংহটি হচ্ছে আমাদের মৃত্যু,যে সর্বক্ষণ আমাদের তাড়িয়ে বেড়াচ্ছে। 

* সেই সাপটি হচ্ছে কবর। যা আমাদের অপেক্ষায় আছে।

* দড়িটি হচ্ছে আমাদের জীবন, যাকে আশ্রয় করেই বেঁচে থাকা।

* সাদা ইঁদুর হল দিন, আর কালো ইঁদুর হল রাত,যারা প্রতিনিয়ত ধীরে ধীরে আমাদের জীবনের আয়ু কমিয়ে দিয়ে আমাদের মৃত্যুর দিকে নিয়ে যাচ্ছে।

* সেই মৌচাকের মধু হল দুনিয়া জীবন। যার সামান্য মিষ্টতা পরখ করে দেখতে গেলেও আমাদের এই চতুর্মুখি আসন্ন ভয়ানক বিপদের মধ্যে পড়াটা অবশ্যম্ভাবী হয়ে পড়বে।

তাই আসুন আমরা যেন ক্ষণিকের এই তুচ্ছ জীবনের লোভে না পড়ে পরকালের আসল জীবনের মর্মার্থ কখনও ভুলে না যাই!

উৎসঃ ইন্টারনেট

পোস্টটি ৩৩২ বার পঠিত
 ২ টি লাইক
৫ টি মন্তব্য

Leave a Reply

5 Comments on "ফেসবুকের গল্পঃ জীবনটা মধুর মত মিষ্টি"

Notify of
Sort by:   newest | oldest | most voted
চক সিলেট
Member

দুনিয়ার মোহ কাটাতে পারছিনা কিছুতেই :( ।

নীলজোসনা
Member

ইস! তুলনাটা কত ভয়াবহ সত্য!!

অজান্তা আমি
Member

চমৎকার গল্প…

wpDiscuz