এক বছরেই নিজের উপার্জন দ্বিগুণ করে ফেলার ৮টি কৌশল
লিখেছেন ওসি সাহেব, সেপ্টেম্বর ১২, ২০১৫ ৪:৩৯ অপরাহ্ণ
11215102_1082181175140305_652322562305327595_n

ভাবুন তো , প্রতিমাসে আপনার বর্তমান স্যালারির দ্বিগুণ পরিমাণ টাকা যদি পেতেন তবে কতোই না ভালো হতো? বাড়ি ভাড়া দিতে প্রতি মাসে হিমশিম খেতে হতো না, ভালো রেস্টুরেন্টের দিকে তাকিয়ে দীর্ঘশ্বাস ফেলতে হতো না, লোনের বোঝাটা একটু হলেও হালকা হতো। আয় দ্বিগুণ করার প্রক্রিয়াটি অসম্ভব মনে হতে পারে, কিন্তু কিছু কৌশল জানা থাকলেই তা হয়ে যাবে অনেক সহজ। চলুন জানি সেই ৮টি উপায়।
১) নিজের দক্ষতা বাড়ানঃ

সবারই কিছু না কিছু ক্ষেত্রে দক্ষতা থাকে, প্রতিভা থাকে, নিজের এসব দক্ষতাকে চিহ্নিত করুন এবং এগুলোকে আরো উন্নত করার জন্য দরকার হলে প্রশিক্ষণ নিন। শুধু তাই নয়, অন্যদের চাইতে আলাদা কোনো দক্ষতা তৈরি করার চেষ্টা করুন যাতে কর্মক্ষেত্রে আপনার কদর দেওয়া হয়।
২) নিজে থেকে অগ্রসর হনঃ

জব ডেসক্রিপশনে যা যা করার কথা তার বাইরেও কিছু কাজ করুন নিজে থেকে। প্রতিষ্ঠানের উপকার হবে এমন কোনো বুদ্ধি খুঁজে বের করুন এবং নিজে থেকেই সে কাজটি করা শুরু করুন। এতে বোঝা যাবে আপনি উন্নতি করতে প্রস্তুত। ফলে আপনার সুনাম তৈরি হবে।

৩) ইন্টারভিউ দিতে পিছ পা হবেন নাঃ

বছরে অন্তত একবার হলেও অন্য কোথাও ইন্টারভিউ দিন। এতে অন্যত্র কাজের সুবিধা এবং স্যালারির ব্যাপারে আপনার জানা থাকবে। নিজের প্রতিষ্ঠানেও আরও ভালো কোনো পদে চাকরির জন্য ইন্টারভিউ দিন। এতে হুট করেই দেখবেন খুব ভালো কোন পদে চাকরি হয়ে গেছে। তা না হলেও আপনার রেজুমি সবসময়ে হালনাগাদ থাকবে এবং যে কোনো পরিবর্তনের জন্য প্রস্তুত থাকবেন আপনি।
৪) জ্ঞান বাড়ানঃ

আপনি যে পেশাতেই থাকুন না কেন, জেনে রাখুন তাতে নতুন কিছু শেখার আছে অবশ্যই। প্রশিক্ষণ নিতে কখনোই পিছ পা হবে না। প্রমোশনের জন্যেও আপনাকে যোগ্য করে তুলবে এসব জ্ঞান। আর আপনার ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়ে রাখুন যে আপনি পেশা সংক্রান্ত প্রশিক্ষণ নিচ্ছেন।
৫) মূল্য বৃদ্ধি করুনঃ

যাদের ব্যবসা আছে তাদের জন্য প্রযোজ্য এই উপদেশ। পণ্যের মূল্য বৃদ্ধি করতে গেলে তার মান বা পরিমাণ বাড়াতে হবে। কিন্তু এর মাধ্যমে আপনার আয়ও বাড়বে।
৬) অন্যদের সাহায্য করুনঃ

কোম্পানির আয় বাড়াতে নিজের সাহায্য যে কতোটা গুরুত্বপুর্ন তা প্রমাণ করতে পারলে আপনার আয়ও বেড়ে যাবে।
৭) নিজের ব্যবসা দাঁড় করানঃ

হয়তো এমন কোনো কাজ আছে যাতে আপনার দক্ষতা অনেক বেশি, তাহলে সেই কাজটিকে দিয়েই নিজের ব্যবসা শুরু করে ফেলুন। চাকরির পাশাপাশি এই ব্যবসাটিও আপনার আয় জোগাবে।
৮) চাকরি পরিবর্তন করুনঃ

যদি আপনার মনে হয় বর্তমান চাকরিতে উন্নতির জায়গা কম, বা বেতন বাড়ারও সম্ভাবনা নেই তবে চাকরি পরিবর্তন করুন এবং এমন কোনো চাকরি খুঁজে নিন যাতে আপনার বেতন বাড়ার সম্ভাবনা আছে।
মূল: How to double your salary in less than a year, Business Insider
ফটো ক্রেডিট: thetalenthive.co.nz
সূত্র : প্রিয়

পোস্টটি ৩০২ বার পঠিত
 ০ টি লাইক
০ টি মন্তব্য

আপনার মুল্যবান মন্তব্য করুন

Your email address will not be published.