। পরাজিত মানুষগুলো
লিখেছেন নাসরিন সিমা, জুলাই ১৬, ২০১৫ ৪:৩১ অপরাহ্ণ

 

 

index

মানুষের জীবনের বিচিত্র অবস্থান মানুষকে বিচিত্র সব অভিজ্ঞতার সম্মুখীন করে। কেউ নির্জনে শুধু কেদেই যায় প্রতিনিয়ত, নিজের অনুভব, আবেগ কারো কাছে প্রকাশ করতে না পারার কষ্টৈ। কেউবা সব হারিয়ে কাঁদে। আপনি আপনার জীবন দিয়ে যা উপলব্ধি করছেন তা ছাড়া অন্য সব কিছু আপনার কাছে একটা বাহ্যিক দৃষ্টান্ত মাত্র। আপনি কারো কষ্টে খুব কষ্ট পাচ্ছেন কিন্তু তাঁর কষ্টটা আপনি হয়তো ছুঁতেও পারেনি। তাই মাঝে মাঝে দুর্বল মানুষটির অবস্থানে নিজেকে বসিয়ে দেখা উচিত, ভাবা উচিত ঐ জায়গাটায় আমি থাকলে কেমন হতো।

একজন মানুষ সবসময় খুব যৌক্তিক, যুক্তি দিয়ে সবটা বিচার করে, সেই মানুষটা যখন হঠাৎই সব যুক্তি আড়ালে রেখে কেবলই চুপ করে থাকে, তখন বুঝবেন সে জীবন থেকে পালিয়ে থাকতে চায়, সে নিজেকে আর কখনোই কোন বিজয়ীর তালিকায় দেখার জন্য উদগ্রীব হবেনা, কখনাই আর নিজ স্বত্তাকে কারো কাছে বুঝানের জন্য আগ্রহী হবেনা, কারণ সে নিজে জীবনের এইসব লেনদেন থেকে নিজেকে গুটিয়ে নিয়েছে নিজেকে পরাজিত একজন মানুষ ভেবে। সেই মানুষটির পক্ষাঘাতগ্রস্থ হওয়ার মধ্যে পার্থক্য হয়তো সন্ধা আর রাতের তারতম্য মাত্র!

অনেক সুশীল মানুষকে দেখবেন, মানুষের কাছে বড্ড ভালো। ব্যাক্তি জীবনে একবার ঢুকে দেখুন তার সমস্ত পার্ট জরাজীর্ণ, ব্যাধিগ্রস্থ আর সংকীর্ণতায় ভরা। তাকে আপনার সমস্ত যুক্তি, ভালোবাসা, স্নেহ, মমতা দিয়ে বুঝিয়েও যখন আপনি ব্যর্থ হন তখন নিজেকেই পরাজিত মনে হতে পারে আপনার, এটাই স্বাভাবিক, মানুষের স্বাভাবিকতা হলো মানুষ প্রিয় মানুষগুলোর দেয়া কষ্টের কাছে বড্ড অসহায়, বড্ড দুর্বল! না পারে সে সব মুছে ফেলতে না পারে দুরে সরে থাকতে তখন একটাই উপায় হাতে থাকে তা হলো, নিজের ইচ্ছা, অনিচ্ছা, যুক্তি, সত্য সবটা বিসর্জন দিয়ে সেই মানুষগুলোর হ্যা তে মিলিয়ে শুধুই শেষ নিঃশ্বাসের জন্য অপেক্ষা করা!

তবে একটা কথা খুব সত্য,যে মানুষ নিজেকে একবার পরাজিত মনে করে সে আর কখনোই হেরে যায়না। কারণ সে জয় পরাজয় ব্যাপারটাকে নিজের মনে স্থানই দেয়না।

খুব ভালো কাটুক সবার ঈদ, কষ্টগুলোকে চাপা দিয়ে আনন্দই হোক একমাত্র পুঁজি। গুণাহ্ গুলোও মুছে যাক, নিষ্পাপ একটা জীবন শুরু হোক সবার। আগাম ঈদ মোবারক।

পোস্টটি ৫৪৩ বার পঠিত
 ০ টি লাইক
২ টি মন্তব্য
২ টি মন্তব্য করা হয়েছে
  1. “আমাদের গুণাহ্ গুলোও মুছে যাক, নিষ্পাপ একটা জীবন শুরু হোক সবার।” (y)
    তাক্বব্বালাল্লাহু মিন্না ওয়া মিনকুম… ঈদ মোবারক।

আপনার মুল্যবান মন্তব্য করুন

Your email address will not be published.