জেন্ডার স্টাডিজ ১
লিখেছেন অর্ফিয়ুস, ডিসেম্বর ৩০, ২০১৭ ১:২২ পূর্বাহ্ণ

বৃহস্পতিবার, দুপুর সোয়া দুইটা, খিলগাঁও তালতলা মার্কেট।

রাস্তার আইল্যান্ড ঘেঁষে ইউ টার্ণ নিচ্ছিলো একটা বাইক, চালক মধ্যবয়সী। হঠাত টাল সামলাতে না পেরে বাইক কাত হয়ে পড়ে চালক ছিটকে পড়লেন দুইতিন হাত দূরে। রাস্তায় এম্নিতেই লোকজন কম, চলন্ত বাইক পড়ে গিয়েও চাকা ঘুরছিলো, জড়ো হওয়া মানুষগুলা একটু দুরেই জমা হচ্ছিলো। একটা ছেলে আগ বাড়িয়ে বাইকের ইগনিশন বন্ধ করে দিলো। চালক বেচারা সম্ভবত ব্যথা খুব পান নাই, রাস্তায়ই বসে ছিলেন। মিনিটখানেক গেলেও কেউ উনাকে উঠায় নাই। এবার এক পথচারী মহিলা, ভদ্রলোকের বাহু ধরে টেনে উঠিয়ে তার গায়ের কাপড় ঝেড়ে দিয়ে আবার হাঁটা ধরলেন। লোকটা হতচকিত, ধন্যবাদবাক্য বের হয়নি মুখ থেকে। ধাতস্থ হবার আগে মহিলাও হেঁটে অনেকদূর।

দুই এক মিনিটের ব্যপার। মাথায় অনেকগুলো ভাবনা এসে গেছে। মহিলা এখানে পরোক্ষ চরিত্র, তাত্ত্বিকভাবে অপ্রয়োজনীয়ও। উনি কাজটা না করলে কেউ না কেউ করতো, অথবা বেচারা মানসিক শক কাটিয়ে নিজেই উঠতো। তাই না? কিন্তু একটি সচেতন বিবেক আছে বলেই তিনি নিজে মানুষ হয়ে আরেকটা মানুষকে সাহায্য করতে হাত বাড়িয়েছেন কোন দ্বিধা না করে, এবং কাজ শেষে নিজের কাজে ফিরে গেছেন।

আমি ছোটবেলা থেকেই ‘মানুষ’ হিসেবে বড় হয়েছি, নিজেকে মহিলা ভেবেছি, অল্প কিছু জায়গায়, যেসব জায়গায় আমারই দরকারে বাড়তি সচেতনতা দরকার ছিলো। আমার মহিলা হওয়া আমার ‘মানুষ’ হওয়াকে আটকে দিতে পারেনি। কারো জন্য এগিয়ে যেতে নিজেকে নিরাপদ রাখতে হয়, এটা নারীপুরুষ উভয়ের জন্যই সত্য। নিজের চোখ, পোশাক, আচার আচরণ নিজেই নিরীক্ষণ করতে জানলে আপনি যে কোন অন্যায়ের মুখে সরব হতে পারবেন, যে কোন বিপদে হাত বাড়াতে পারবেন, যে কারুর জন্য। এই স্বাভাবিক জায়গাটি আপনার, কারণ আপনি ‘মানুষ’। এর চর্চার নাম ‘জন বিজ্ঞান’ বা জেন্ডার স্টাডিজ।

জেন্ডার শব্দটি তাই ‘সেক্স’ বা লিঙ্গ শব্দের থেকে আলাদা। লৈঙ্গিক পরিচয় মানুষ জন্ম থেকে ধারণ করে, আর জেন্ডার বা ‘জন’ হয় সমাজ এবং মূল্যবোধ থেকে।

পৃথিবীর প্রতিটি যুক্তিগ্রাহ্য ধর্ম বিধি বিধানের ক্ষেত্রে লৈঙ্গিক পার্থক্যকে বিবেচনা করে, ভবিষ্যত বংশধরের আত্নিক ও শারীরিক সুস্থতার জন্য। কিন্তু জেন্ডারকে বিবেচনা করে মর্যাদার সাথে, মানুষকে মানবিক বানানোর জন্য।

(জেন্ডার স্টাডিজ নিয়ে ভাবি অনেক দিন থেকেই, সাথে সাথে পড়েছি, ক্লাস করেছি, ছোট্ট একটু একাডেমিক ডিগ্রী অর্জন হয়েছে। এই সিরিজটা আমার জ্ঞান বাড়ানোর জন্য লেখা, সে অর্থে গবেষণালদ্ধ যাচাই বাছাই করা স্বতঃসিদ্ধ লেখা নয়।)

পোস্টটি ৩০৪ বার পঠিত
 ৩ টি লাইক
১ টি মন্তব্য

Leave a Reply

1 Comment on "জেন্ডার স্টাডিজ ১"

Notify of
Sort by:   newest | oldest | most voted
পি
Member

প্রতিটি চিন্তাই মিলে যায়।

“মজার ব্যপার হল, এই ব্যবস্থায় বড় হয়ে একটা নারীও একই আচরণ করতে থাকে।”(জেন্ডার স্টাডিজ – ২) এই বিষয়টার উপরেও এই রকম কিছু ভাবনা পড়ার অপেক্ষায় থাকলাম। :)

wpDiscuz