ঘর থেকে তেলাপোকা দূর করার কিছু টিপস
লিখেছেন চক সিলেট, জুলাই ১৪, ২০১৫ ৯:৪৭ অপরাহ্ণ

অনেকসময় বেশি জিনিসপত্র থাকলে বা বাড়ি নোংরা থাকলে পোকা মাকড়ের উপদ্রব দেখা যায়। কিন্তু সবথেকে বেশি সমস্যা তৈরি করে তেলাপোকা। বাড়ি থেকে তেলাপোকা তাড়াতে প্রাণ যায় যায় অবস্থা। একটা মারলে আর একটা চলে আসে। অনেকে তেলাপোকা ভয় পান তাই চোখের সামনে দেখলে কী করবেন বুঝতে পারেন না, অযথা চেঁচামিচি লাফালাফি শুরু করে দেন।

আরশোলা মারার বহু রাসায়নির বাজারে পাওয়া যায়। যা কাজেও দেয়। কিন্তু এই ধরণের রাসায়নিক দ্রব্য শিশুদের স্বাস্থ্যের ক্ষেত্রে অত্যন্ত হানিকর। তাই আরশোলা মারার ঘরোয়া উপায় এখানে বাতলে দেয়া হলো।
বেকিং সোডা ও চিনিঃ
সমপরিমাণ বোরিক পাউডার ও বেকিং পাউডার একসাথে মিশিয়ে নিন। এর সাথে মেশান তিন ভাগের এক ভাগ চিনি। এবার এতে সামান্য পানি মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন।
এবার তেলাপোকার আনাগোনার বিভিন্ন জায়গায় পেস্টটি লাগিয়ে দিন। এর ফলাফল হবে খুব ভালো। এবং খুব কম সময়ের মধ্যেই আপনার ঘর থেকে বিদায় নেবে তেলাপোকা।

তেজপাতাঃ

তেজপাতার গন্ধ তেলাপোকা সহ্য করতে পারে না। ফলে যেখানে তেজপাতা থাকে সেখানে তেলাপোকা থাকে না। তাই তেলাপোকার আনাগোনা যেখানে বেশি সেখানে তেজপাতা ছিঁড়ে ফেলে রাখুন। বাড়ি থেকে তেলাপোকা এক শ’ শতাংশ বিদায় হবে।
অ্যামোনিয়া মিশ্রণঃ
পানি আর অ্যামোনিয়ার মিশ্রণ তেলাপোকা তাড়ানোয় অত্যন্ত উপযোগী। এক বালতি পানিতে ২ কাপ অ্যামোনিয়া গুলে নিন। এই পানি দিয়ে রান্নাঘর ধুইয়ে নিন। অ্যামোনিয়ার গন্ধে তেলাপোকা পালাবে।
সাবান পানিঃ

গায়ে মাখার সাবান ও পানি মিশিয়ে মিশ্রণ তৈরি করুন। ঘরের কোনায় কোনায় এই পানি স্প্রে করে দিন। ব্যস তেলাপোকা বধ।
বোরিক অ্যাসিড ও ময়দাঃ
ময়দা ও বোরিক অ্যাসিড মেখে একটা ডো তৈরি করে নিন। এর ছোট ছোট লেচি কেটে ঘরের বিভিন্ন জায়গায় ছড়িয়ে রাখুন। এই লেচিতে মুখ দিলেই অক্কা পাবে তেলাপোকা।
গোলমরিচ, পেঁয়াজ, রসুনঃ
উপকরণ গুলি শুনে ভাববেন না কিছু রান্না করতে বলব। তবে অরাসায়নিক পদ্ধতিতে তেলাপোকা মারার এটি সেরা উপায়। এই তিন উপকরণ একসঙ্গে পেস্ট বানিয়ে নিন। এবার এক লিটার পানিতে এই বাটাটা দিয়ে ভাল করে গুলে নিন। ঘরের আনাচে কানাচেতে এই পানি স্প্রে করলেও নিশ্চিহ্ন হবে আরশোলার বংশ।
শশাঃ
একটি টিনের কৌটয় কাটা শশা ভরে মুখ খুলে রেখে দিন। তেলাপোকা চলে যাবে। তবে দিনের পর দিন রাখবেন না। তাতে মাছির উপদ্রব শুরু হবে।
লিস্টারিন, পানি ও প্লেট ধোয়ার তরল সাবানঃ
এই তিনটি উপকরণ পানেত মিশিয়ে ঘরের চারিদিকে স্প্রে করে দিন। কাজ দেবে।
গুঁড়ো সাবানঃ
ওয়াশিং মেশিনের জন্য গুঁড়ো সাবানে ব্লিচ থাকে যা আরশোলা তাড়াতে সাহায্য করে।
অর্ধেক পানি ভর্তি কাঁচের শিশিঃ
ঘরের কোন দেখে কাঁচের জারে অর্ধেক পানি ভরে রেখে দিন। তেলাপোকা খালি ভেবে এর ভিতরে ঢুকলেই পানিতে আটকা পড়বে। আর উড়তে পারবে না।
সূত্রঃ অনলাইন খবর ডটকম।

পোস্টটি ৬৫৬ বার পঠিত
 ০ টি লাইক
২ টি মন্তব্য
২ টি মন্তব্য করা হয়েছে
  1. তেলাপোকা খুব বেশী বিরক্ত লাগে… পোস্টের জন্য ধন্যবাদ… কাজে লাগবে…

আপনার মুল্যবান মন্তব্য করুন

Your email address will not be published.