চোখের সুস্থতায় অত্যন্ত জরুরী ৪ টি খাবার
লিখেছেন চক সিলেট, নভেম্বর ১৩, ২০১৪ ৯:৩৫ অপরাহ্ণ

চোখ আমাদের শরীরের সবচাইতে গুরুত্বপূর্ণ অঙ্গ। এই চোখ ছাড়া আমাদের জীবনের সবকিছুই অচল। কিন্তু পুরো পৃথিবীতে কোটি কোটি মানুষ বিভিন্ন ধরণের চোখের সমস্যায় ভুগে থাকে। আর চোখের বিভিন্ন সমস্যা হওয়ার অনেক বড় কারণ হলো ভুল খাদ্যাভ্যাস। অনেক গর্ভবতী নারী আছেন যারা বুঝতে পারেন না কি খাওয়া উচিৎ আর কি খাওয়া উচিৎ নয়। তাই অনেক সময় দেখা যায় সন্তান জন্মের পর তার শারীরিক বিভিন্ন সমস্যা থাকে এবং পাশাপাশি চোখেরও সমস্যা থাকে। তাই বুঝে শুনে ডাক্তারের পরামর্শ অনুযায়ী কি কি খাওয়া উচিৎ তা জেনে নেয়া ভালো। আর প্রত্যেক মানুষেরই খাদ্য তালিকায় এমন কিছু খাবার রাখা উচিৎ যা চোখের জন্য খুব উপকারী। আজকে জেনে নিন এমনই কিছু খাদ্য সম্পর্কে এবং এই খাদ্যগুলো আপনার প্রতিদিনের খাদ্য তালিকায় রাখতে ভুলবেন না।

গাজর:

চোখের জন্য খুবই স্বাস্থ্যকর খাবার হল গাজর। গাজরে আছে প্রচুর পরিমানে ভিটামিন এ ও বিটা ক্যারটিন যা সুস্থ চোখের জন্য খুব উপযোগী। অনেক বেশি ফাইবার ও পটাশিয়াম সমৃদ্ধ গাজর আপনার শরীরের জন্যও খুব ভালো। এবং ওজন কমানোর জন্য এর উপকারিতা অনেক বেশি। তাই প্রতিদিনের খাদ্যতালিকায় গাহর রাখা উচিত।

অলিভ ওয়েল:

অলিভ ওয়েল আমাদের শরীরের জন্য খুব উপযুক্ত কারণ এটি আমাদের শরীরে পুষ্টি যোগায় আমাদের চোখের সুস্থতা বজায় রাখে। অলিভ ওয়েল দিয়ে যেকোন ধরণের সালাদ বানিয়ে কিংবা সাধারণ তেলের পরিবরত্রে রন্নার কাজে ব্যবহার করলে তা শরীরের জন্য যেমন ভালো তেমনি চোখের জন্যও।

টমেটো:

টমেটো এমন একটি খাবার যা আপনার চোখের নানা সমস্যা দূর করতে সহায়তা করে। শুধু মাত্র চোখ না পুরো শরীরেই টমেটো এর অবদান অনেক বেশি। টমেটো তে রয়েছে প্রচুর পরিমানে ভিটামিন সি যা আপনার চোখকে ভালো রাখে ও দৃষ্টি শক্তি বৃদ্ধি করে। তাই সুস্থতার জন্য প্রতিদিন অন্তত একটি টমেটো খাওয়া উচিৎ।

মিষ্টি আলু:

মিষ্টি আলুতে আছে, বিটা ক্যারোটিন, ভিটামিন এ, ভিটামিন সি, পটাশিয়াম, এবং এই সবগুলো উপাদানই আমাদের চোখের জন্য অত্যন্ত জরুরী। মিষ্টি আলু আমাদের দেশে শীতকালে পাওয়া যায়। রান্নার সময় বুদ্ধি খাটিয়ে ব্যবহার করতে পারেন এই মিষ্টি আলু।

Source: স্বাস্থ্য তথ্য

পোস্টটি ৩৮৯ বার পঠিত
 ১ টি লাইক
৪ টি মন্তব্য
৪ টি মন্তব্য করা হয়েছে
  1. দরকারে আসবে জেনে ভাল লাগল :) ।

  2. জানার আছে কত্তো কিছু!
    ভালো লাগলো

  3. আসলেই… জানার আছে অনেক কিছু! :-O

আপনার মুল্যবান মন্তব্য করুন

Your email address will not be published.