মাত্র ১০ মিনিটে তৈরি করুন সুস্বাদু ‘চকলেট ফাজ কেক’
লিখেছেন চক সিলেট, সেপ্টেম্বর ১, ২০১৫ ১০:৪৭ অপরাহ্ণ
Chocolate-Fudge-cake

কেক পেস্ট্রির দোকানে রাখা চকলেট কেকগুলোর দিকে তাকালে জিভে জল আসে না এমন মানুষ খুবই কম পাওয়া যাবে। কিন্তু সেগুলো হরহামেশা দোকান থেকে বাসায় নিয়ে আসার সৌভাগ্য বেশ কমই হয় অনেকের। তাই বলে মন খারাপ করতে যাবেন না যেন। ঘরেই তৈরি করে নিন না নিজের পছন্দের দারুণ চকলেট ফাজ কেক। ভাবছেন অনেক ঝামেলা এবং সময় লাগবে? একেবারেই নয়। মাত্র ১০ মিনিটেই একেবারে ঝালেমা ছাড়াই তৈরি করে নিতে পারবেন ঘরেই। চলুন তাহলে আজকে শিখে নেয়া যাক ‘চকলেট ফাজ কেক’এর সবচাইতে সহজ রেসিপিটি।

উপকরণ:

– ১ কাপ মিহি চিনি
– ২ কাপ ময়দা (সেলফ রাইজিং ফ্লাওয়ার হলে ভালো)
– ২/১ চা চামচ বেকিং পাউডার (সেলফ রাইজিং ফ্লাওয়ার হলে দিতে হবে না)
– ১/৪ কাপ কোকো পাউডার
– ২ টি ডিম
– ৩/৪ কাপ দুধ
– ১২৫ গ্রাম গলানো বাটার

চকলেট সস :
– ১৮০ গ্রাম ডার্ক চকলেট
– ১/৩ কাপ ক্রিম

পদ্ধতি:

  • – প্রথমে একটি বাটিতে চিনি দিয়ে এতে ময়দা ছেঁকে দিন। এবং বেকিং পাউডার, কোকো পাউডার দিয়ে নেড়ে মিশিয়ে নিন। এরপর ডিম, দুধ ও বাটার দিয়ে ভালো করে মিশিয়ে কেকের মসৃণ ব্যটার তৈরি করে নিন।
  • – এরপর একটি মাইক্রোওয়েভ সেফ বেকিং মোল্ড বাটার দিয়ে গ্রিস করে নিয়ে এতে ব্যটার ঢেলে ৭৫% হাই হিটে মাইক্রোওয়েভ ওভেনে ৬-৭ মিনিট বেক করে নিন। একটি কাঠি ঢুকিয়ে পরীক্ষা করে নিন কেক সম্পূর্ণ হয়েছে কিনা। এরপর ওভেন থেকে বের করে ঠাণ্ডা হতে দিন খানিকটা
  • – এরপর একটি বাটিতে চকলেট ও ক্রিম মিশিয়ে ২ মিনিট মাইকোওয়েভ ওভেনে হিট করে মেশাতে হবে। এক্ষেত্রে প্রতি ৩০ সেকেন্ডে মিশ্রণটি বের করে নেড়ে মিশিয়ে নিতে হবে। এভাবে ২ মিনিট করলেই দারুণ মসৃণ ও সুস্বাদু চকলেট সস তৈরি হয়ে যাবে।
  • – ব্যস, এবারে কেকের উপরে চকলেট সস ঢেলে দিন এবং কেটে পরিবেশন করুন মাত্র ১০ মিনিটের দারুণ সুস্বাদু ‘চকলেট ফাজ কেক’।

Source: 

অনলাইন খবর ডটকম

পোস্টটি ৬২৩ বার পঠিত
 ০ টি লাইক
০ টি মন্তব্য

Leave a Reply

Be the First to Comment!

Notify of
avatar
wpDiscuz