শিশুর জীবনে বন্ধুত্ব-শিক্ষকের ভূমিকা
লিখেছেন অঘটন ঘটন পটীয়সী, সেপ্টেম্বর ২, ২০১৬ ৯:৫৭ অপরাহ্ণ
ae370d38e9537d9586af23ed5317668c

Trust-teacherপ্রতিটি মানুষের জীবনেই ভালো বন্ধুর প্রয়োজন হয়।ঠিক তেমনই শিশুরও তাই।শিশুর জীবনে প্রথম পরিবেশ তার গৃহ,অর্থাৎ তার পরিবার।এখানেই সে বড় হয়,আর পরিবারে তাকে নিজ যোগ্যতা প্রমাণ করার দরকার হয় না,পরিবার থেকে বিতাড়িত হওয়ার ভয়ও কাজ করে না।

পরিবারের বাইরে শিশু বিদ্যালয়ে সবার আগে অভিযোজন করে।আর এখানে সমবয়সীদের আগে তার বন্ধু হয় ‘শিক্ষক’।তাই বলা হয়-‘শিশুর সবচেয়ে প্রিয় বন্ধু হয় তার শিক্ষক ‘।একজন শিক্ষকের ভূমিকা তাই অনেক বেশি।শিশু মা-বাবার চেয়েও শিক্ষককে বেশি মান্য করে,নিজের সকল আবেগ সে শিক্ষকের সামনেই তুলে ধরে।সমবয়সী শিশুদের দলেও শিক্ষকের মাধ্যমেই শিশু নিজ অবস্থান করে নেয়। শিক্ষকের ব্যক্তিত্বেই গড়ে উঠে একটি শিশু।তবে শিশু যদি শিক্ষকের সাথে emotional attachment এ ব্যর্থ হয় তাহলে হিসাব ভিন্ন।স্কুলে অভিযোজন করাটা একরকম চ্যালেঞ্জ হয়ে যায় তার কাছে।

সমবয়সী দলে প্রবেশ করার আগে শিশু তার চেয়ে বড় এমন কারো সাথে বন্ধুত্ব করে এবং এটি সহজাত।
teacher_child
সমবয়সী শিশুদের সাথে মিশতে হলে তাকে হর-হামেশাই নিজের যোগ্যতা প্রমাণ করতে হয়।কখনো কখনো শিশু নিজের যোগ্যতা নিয়ে সংকিত থাকে,আত্মবিশ্বাস থাকেনা,দল থেকে বিতাড়িত হওয়ার ভয় কাজ করে।এই সকল সমস্যা সাধারনত ভীতু ও নতুন শিশুদের মধ্যে দেখা যায়।এইসকল শিশু দলে মিশার আগে শিক্ষকের উচিত তাকে সাহসী আস্থাশীল ও সামাজিক করে তোলা।

কিছু শিশু আছে যারা কখনোই ঘনিষ্ঠ বন্ধু পায়না।আর তাদের মধ্যে সামাজিক বিচ্যুতিমূলক আচরন দেখা যায়।এই ক্ষেত্রে শিক্ষকের উচিত এই শিশুর বন্ধুর অভাব পূরন করে দেয়া।

শিক্ষকের ব্যক্তিগত আচরন শিশুকে গভীরভাবে প্রভাবিত করে।আর শিশু ও শিক্ষকের সম্পর্ক ভালো হয়ে শিশুর মধ্যে positive influence দেখা যায়।এটিই তাকে একটি আদর্শ জীবন দিতে পারে।

শিক্ষক কেবল শিক্ষাই দিবে না বরং শিক্ষকই হবে প্রতিটি শিশুর সবচেয়ে কাছের বন্ধু।

পোস্টটি ১২৭৪ বার পঠিত
 ১ টি লাইক
৪ টি মন্তব্য
৪ টি মন্তব্য করা হয়েছে
  1. শিশুর মাঝে নৈতিক মূল্যবোধ আর শুভচেতনা বিকাশের অন্যতম মাধ্যম হচ্ছেন শিক্ষক। বন্ধুর মতো একজন আদর্শ শিক্ষককে পাশে পেলে জীবনটা অনেক সহজ হয়ে যায়। :)

  2. স্টীকি পোষ্টে স্বাগতম … :)

আপনার মুল্যবান মন্তব্য করুন

Your email address will not be published.